বিজ্ঞাপন

টেস্টে বাংলাদেশের ইতিহাসে সেরা রেটিং পয়েন্ট লিটনের

June 1, 2022 | 4:39 pm

স্পোর্টস ডেস্ক

দীর্ঘদিন ধরে সাদা পোশাকে বাংলাদেশের আস্থার প্রতীক লিটন দাস। ব্যাট হাতে আছেন দুর্দান্ত ছন্দে। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে মিরপুর টেস্টের দুই ইনিংসে ব্যাট হাতে দেখিয়েছিলেন দৃঢ়তা। এমন সব দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে লিটন দাসের টেস্ট র‍্যাংকিংয়ে। ক্যারিয়ার সেরা ১২তম স্থানে উঠে এসেছেন লিটন দাস। বাংলাদেশের ইতিহাসে এটিই কোনো ব্যাটারের সেরা র‍্যাংকিং, সেই সঙ্গে রেটিং পয়েন্টেও গড়েছেন লিটন দাস।

বিজ্ঞাপন

বুধবার (১ জুন) ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সবশেষ প্রকাশিত টেস্ট র‍্যাংকিয়ে ৫ ধাপ এগিয়েছেন লিটন দাস। সেই সঙ্গে লিটনের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টও প্রকাশ পেয়েছে। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৭২৪। বাংলাদেশের কোনো ব্যাটারের আগের সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড ছিল তামিম ইকবালের দখলে। ২০১৭ সালের অগাস্টে তিনি অর্জন করেছিলেন ৭০৯ রেটিং পয়েন্ট।

টেস্টে বাংলাদেশের কোনো ক্রিকেটারের সেরা ব্যাটিং র‍্যাংকিং রেকর্ড গড়লেন লিটন। ২৭ বছর বয়সী এই ব্যাটার গত মার্চে উঠেছিলেন ১২ নম্বরে। লংকানদের বিপক্ষে নজরকাড়া ব্যাটিংয়ে আবারও সেই অবস্থানে ফিরেছেন তিনি। এখানেও তিনি পেছনে ফেলেছেন তামিমকে। ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে বাংলাদেশের আগের সেরা অবস্থান ছিল এই বাঁহাতি ওপেনারের। ২০১৭ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর টেস্টের পর তিনি উঠেছিলেন ১৪ নম্বরে।

আর ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে দুই টেস্টে ব্যাট হাতে দুর্দান্ত সময় পার করেন লিটন। চট্টগ্রামে ড্র হওয়া প্রথম টেস্টে একমাত্র ইনিংসে ৮৮ রানের ইনিংস খেলেন তিনি। এরপর মিরপুরে দ্বিতীয় টেস্টে যথাক্রমে ১৪১ ও ৫২ রান করেন তিনি। আর এমন পারফরম্যান্সের পুরস্কারই মিলেছে লিটনের র‍্যাংকিং এবং রেটিং পয়েন্টে।

বিজ্ঞাপন

৮৯২ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। দুইয়ে স্টিভ স্মিথ (৮৪৫) এবং তার সঙ্গে ১ রেটিং পয়েন্ট ব্যবধানে তিনে নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন (৮৪৪)। ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জো রুট ৮৪৩ রেটিং পয়েন্ট নিয়ে চারে। অর্থাৎ, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থের মধ্যে মাত্র ১ পয়েন্ট করে ব্যবধান।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন