বিজ্ঞাপন

১৩তম নিবন্ধন সনদধারী ২১৭৬ জনকে নিয়োগর নির্দেশ

June 1, 2022 | 4:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ত্রয়োদশ (১৩তম) নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২ হাজার ১৭৬ জনকে শিক্ষক হিসেবে নিয়োগের সুপারিশ করতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পৃথক নয়টি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে এ রায় ঘোষণা করেছেন আদালত।

বিজ্ঞাপন

বুধবার (১ জুন) বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি ফাতেমা নজিবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ূন, আইনজীবী এম মনিরুজ্জামান আসাদ, মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া ও মোহাম্মদ ফারুক হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর-উস সাদিক, সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আওলাদ হোসেন ও রাশেদুল ইসলাম। আর এনটিআরসিএ এর পক্ষে ছিলেন আইনজীবী কামরুজ্জামান।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর-উস সাদিক।

বিজ্ঞাপন

তিনি বলেন, ১৩তম নিবন্ধন উত্তীর্ণ প্রার্থীদের রিট যথাযথ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ শিক্ষক নিয়োগের সুপারিশ করতে এনটিআরসিএর প্রতি নির্দেশনা দিয়েছেন আদালত।

আইনজীবীরা জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োগে সুপারিশের জন্য গত বছরের মাঝামাঝি সময়ে ৯টি আবেদনে ২ হাজার ১৭৬ জন চাকরি প্রত্যাশী হাইকোর্টে রিট দায়ের করেন।

এর মধ্যে ৫টি আবেদনে ১ হাজার ১১ জন প্রার্থীর পক্ষে রিট দায়ের করেন আইনজীবী এম মনিরুজ্জামান আসাদ,
৬৫৫ জন প্রার্থীর পক্ষে রিট আবেদন করেন আইনজীবী ছিদ্দিক উল্লাহ মিয়া, ২টি আবেদনে ২৫৭ জন প্রার্থীর পক্ষে আবেদন করেন আইনজীবী ফারুক হোসেন এবং ২৫৩ জনের পক্ষে
আইনজীবী নাজমুল হাসান রাকিব রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

ওই রিট আবেদনগুলোর শুনানি করে আদালত রুল জারি করে। এরপর আজ চূড়ান্ত শুনানি শেষে জারি করা রুল যথাযথ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

রায়ের পর পরে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া সারাবাংলাকে জানান, ২০১৬ সালে ১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ করা হয়, যা তিন ধাপে তথা প্রিলিমিনারী, লিখিত, মোখিক পরীক্ষা নিয়ে চূড়ান্তভাবে উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হয়। কিন্তু তিন ধাপে উত্তীর্ণ হয়ে ১৩তম শিক্ষক নিবন্ধনধারীদের নিয়োগ দেওয়া হয়নি।

পরে ২০২১ সালে নিবন্ধনধারীদের মধ্যে প্রায় ২ হাজারের অধিক চাকরি প্রত্যাশী সংক্ষুব্ধ হয়ে হাইকোর্টে ৯টি রিট দায়ের করেন। এরপর এসব রিটের শুনানি শেষে আদালত রুল জারি করে। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন