বিজ্ঞাপন

আসছে অনরের ৩ ফোন, নতুন যা থাকছে এতে

June 1, 2022 | 7:39 pm

মোহাম্মদ আল কাওসার কনক

চীনের জনপ্রিয় মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হুয়াইয়ের সাব-ব্রান্ড ‘অনর’র কথা তো আমরা সবাই জানি। আপনি যদি চীনাদের নির্মিত হুয়াইয়ের সেটের ভক্ত হয়ে থাকেন তবে আপনার নিশ্চয়ই মার্কিন যুক্তরাষ্ট্র ও হুয়াইয়ের মধ্যে ঘটে যাওয়া টানাপোড়েনের বিষয়টিও অজানা নয়। এই টানাপোড়েনের জেরেই হুয়াই ২০২০ সালের শুরু থেকে গুগল প্লে-স্টোরসহ বিভিন্ন সেবার ব্যবহার বাদ দেয়। আরও নির্দিষ্ট করে বলতে গেলে বাদ দিতে বাধ্য হয়। এরপর ২০২১ সাল থেকে তার স্মার্টফোনে নিজস্ব অপারেটিং সিস্টেম হারমোনি ওএস নিয়ে আসে। কিন্তু এতদিনের বাজার দখল করা কি সোজা কথা! ফলে চীনা বাজার ছাড়া অন্য কোথাও নতুন এই ওএস তার ছাপ রাখতে পারেনি। ফলে মার্কিন প্রভাবে বিশ্ববাজারে ব্রাত্য হুয়াই তাদের সাব ব্রান্ড অনরকেই সামনে ঠেলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। শেষ লাইনের খবরটি যদিও আপনি সংবাদমাধ্যমে পাবেন না। কিন্তু যারা মোবাইল মার্কেটের খোঁজ রাখেন তাদের সবার কাছেই বিষয়টি ওপেন সিক্রেট।

বিজ্ঞাপন

এরই ধারাবাহিকতায় অনর অবশেষে ২, ১৩ এবং ১৭ জুন চীনের বাজারে উন্মোচন করতে যাচ্ছে তাদের ‘অনর-৭০’ সিরিজের হ্যান্ডসেটগুলো। এই লাইনআপে অনরের রেগুলার ভ্যারিয়েন্টের পাশাপাশি ‘অনর ৭০ প্রো’ এবং ‘অনর ৭০ প্রো প্লাস’ মডেলগুলোও বাজারে আসবে। এর মধ্যে ‘প্রো’ ভ্যারিয়েন্টটি গত বছরের ‘অনর ৬০ প্রো’র উত্তরসূরি তবে ‘প্রো প্লাস’ মডেলটি ‘অনর ৭০’ সিরিজের নতুন সংযোজন।

কী কী নতুন ফিচার থাকছে ‘অনর-৭০’ সিরিজের এই ফ্ল্যাগশিপ ফোনগুলোতে

বিজ্ঞাপন

বলা হয়ে থাকে ফটোগ্রাফারদের কথা মাথায় রেখে বস্তুত ছবিয়ালদের টার্গেট করেই অনর তাদের এই ৭০ সিরিজের হ্যান্ডসেটগুলো বাজারে আনছে। আর তাই অনর ৭০ মডেলের ব্যাক প্যানেলে থাকছে একটি ৫৪ মেগাপিক্সেলের প্রাইমারি লেন্স, ৫০ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স অর্থাৎ ট্রিপল ক্যামেরা সেট আপ আর ফ্রন্টে সেলফি তোলার জন্য থাকছে ডুয়েল এলইডি ফ্লাসযুক্ত ৩২ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স।

অন্যদিকে, ‘অনর ৭০ প্রো’ এবং অনর ‘৭০ প্রো প্লাস’ মডেলের ব্যাক প্যানেলে থাকছে একটি ৫৪ মেগাপিক্সেলের প্রাইমারি লেন্স, ৫০ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশনসহ (ওআইএস) ৮ মেগাপিক্সেলের টেলি ফটো লেন্স অর্থাৎ ট্রিপল ক্যামেরা সেটআপ আর ফ্রন্টে সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য থাকছে ডুয়েল এলইডি ফ্লাসযুক্ত ৫০ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স।

বিজ্ঞাপন

অনর তাদের এই নতুন ফ্ল্যাগশিপ ফোনগুলোতে প্রসেসর হিসেবে ব্যবহার করেছে ‘অনর ৭০’ মডেলের জন্য ‘কুয়ালক্যম স্ন্যাপড্রাগন ৭ জেনারেশন ১’ অনর ৭০ প্রো মডেলের জন্য ‘অক্টাকোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০০’ এবং অনর ৭০ প্রো প্লাস মডেলের জন্য ৪ ন্যানোমিটারের ‘অক্টাকোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০’। যার ফলে প্রতিটি স্মার্টফোনই ব্যবহারকারীকে দেবে এক অভূতপূর্ব গেমিং পারফরম্যান্স। আর প্রতিটি হ্যন্ডসেটে ৮ জিবি থেকে ১২ জিবি পর্যন্ত র‌্যামের সঙ্গে ২৫৬ জিবি থেকে ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধা তো থাকবে।

৬.৭ ইঞ্চির ১০ বিট ওএলডি ডিসপ্লেবিশিষ্ট অনর ৭০ সিরিজের প্রতিটি হ্যান্ডসেটে আরও থাকছে ১২০ হার্জ রিফ্রেশ রেট। ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টেড ৪৬০০ এমএএইচের শক্তিশালী ব্যাটারি ব্যাকআপ এবং কানেক্টিভিটি অপশনগুলোর মধ্যে অন্তর্ভুক্ত আছে ৫জি সংযোগ, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, ওয়াইফাই এবং ব্লুটুথ ৫.২।

বিজ্ঞাপন

‘অনর-৭০’ সিরিজের ফোনগুলোর দাম

চীনা বাজারে অনর ৭০ সিরিজের হ্যান্ডসেটগুলোর দাম নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ‘অনর ৭০’ ৩ হাজার ৬৯৯ ইউয়ান, ‘অনর ৭০ প্রো’ ৩ হাজার ৯৯৯ ইউয়ান, ‘অনর ৭০ প্রো-প্লাস’ ৪ হাজার ৫৯৯ ইউয়ান। আর ভারতীয় বাজারে এই ফোনগুলোর মূল্য দাঁড়াবে যথাক্রমে ৪৩ হাজার, ৪৭ হাজার এবং ৫৪ হাজার রুপি।

বিজ্ঞাপন

হুয়াওয়ে অনর বাংলাদেশের ডিজিটাল মার্কেটিং ম্যানেজার রাজিয়া সুলতানা জানান, অনর ৭০ সিরিজের হ্যান্ডসেটগুলো দেশে পাওয়া যাবে যথাক্রমে ‘অনর ৭০’ ৫৫ হাজার, ‘অনর ৭০ প্রো’ ৬৫ হাজার আর ‘অনর ৭০ প্রো-প্লাস’ ৭৯ হাজার টাকায় পাওয়া যাবে।

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন