বিজ্ঞাপন

পুতিনকে উৎখাতের পরিকল্পনা নেই বাইডেনের

June 1, 2022 | 8:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর তিন মাস পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানালেন, মস্কোর শাসক পরিবর্তন করতে চায় না যুক্তরাষ্ট্র। দ্য নিউ ইয়র্ক টাইমস পত্রিকার মতামত কলামে বাইডেন বলেছেন, যদিও তিনি পুতিনের সঙ্গে একমত নন এবং তার কর্মকাণ্ডকেও ভয়ানক মনে করেন, তারপরও তাকে উৎখাতের কোনো পরিকল্পনা নেই।

বিজ্ঞাপন

বাইডেন বলেন, যতক্ষণ পর্যন্ত না যুক্তরাষ্ট্র এবং মিত্ররা আক্রান্ত হচ্ছে, ততক্ষণ পর্যন্ত সরাসরি সংঘাতে জড়াতে চান না তারা। ইউক্রেনে যুদ্ধ করতে কোনো মার্কিন সেনা যাবে না। রুশ বাহিনীকে আক্রমণও করা হবে না। একইসঙ্গে, ন্যাটোর সঙ্গে রাশিয়ার সংঘাত চান না।

ইউক্রেনকে ওয়াশিংটন থেকে সদ্যই আরও অত্যাধুনিক রকেট সিস্টেম দেওয়ার ঘোষণা দিয়েছেন বাইডেন। তিনি মস্কোকে আশ্বস্ত করে বলেছেন, ইউক্রেনকে এই অস্ত্র তাদের ভূখন্ডের বাইরে ব্যবহারের জন্য উৎসাহিত করবেন না। পাশাপাশি, রাশিয়াকে যন্ত্রণায় ফেলতে যুদ্ধ দীর্ঘায়িত করতে চান না, বলে জানিয়েছেন বাইডেন।

বিজ্ঞাপন

বাইডেন লিখেছেন, যুক্তরাষ্ট্রের লক্ষ্য খুবই সোজাসাপ্টা: একটি গণতান্ত্রিক, স্বাধীন, সার্বভৌম এবং সমৃদ্ধশালী ইউক্রেন দেখতে চায়।

এদিকে, পুতিনকে নিয়ে বাইডেন এবার যে মন্তব্য করেছেন তাতে তার আগের একটি মন্তব্যেরও স্পষ্ট ব্যাখ্যা বেরিয়ে এসেছে। ইউক্রেনে হামলার পর পুতিন ক্ষমতায় থাকতে পারেন না বলে মার্চে পোল্যান্ডে এক ভাষণে মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন