বিজ্ঞাপন

কর্মী পাঠানোর জট খুলতে মালয়েশিয়ার মন্ত্রী ঢাকায়

June 2, 2022 | 10:01 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মালয়েশিয়ায় জনশক্তি রফতানি ঝুলে থাকার প্রেক্ষাপটে ঢাকায় এসেছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের আমন্ত্রণে গতকাল বুধবার (১ জুন) রাতে একটি প্রতিনিধি দল নিয়ে ঢাকায় পৌঁছান তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ জুন) বেলা ১১টায় মালয়েশিয়ার শ্রমবাজার চালুর বিষয়ে দুই দেশের কর্মকর্তাদের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হবে। কবে থেকে দেশটিতে কর্মী পাঠানো যাবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এই বৈঠক থেকেই আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, দুর্নীতি ও অনিয়মের কারণে বাংলাদেশ থেকে দুইবার কর্মী নেওয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া। সবশেষ ২০১৮ সালে বন্ধ করে দেওয়া হয়। তিন বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকা দেশটির শ্রমবাজার পুনরায় চালু করতে গত বছরের ১৯ ডিসেম্বর দেশটির সঙ্গে সমঝোতা চুক্তি করেছিল সরকার। নানা জটিলতায় গত ছয় মাসেও কর্মী পাঠানো শুরু করা যায়নি। এ পরিস্থিতিতে ঢাকা সফরে আসলেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী।

এর আগে, গত ২৬ মে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত করে মালয়েশিয়া। পরে ৩০ মে হওয়ার প্রসঙ্গ সামনে এলেও শেষ পর্যন্ত ২ জুন অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

সম্প্রতি প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেছিলেন, ‘আমরা দ্রুত মার্কেটটা খুলতে চাই। জানুয়ারির পর থেকে কয়েক বার তারিখ সেট হয়েছে কিন্তু মালয়েশিয়ার অনুরোধেই তারিখ বার বার পরিবর্তন হয়েছে। বৃহস্পতিবার (২৬ জুন) বসার কথা ছিল সেটাও তারা স্থগিত করেছে।

দেশের স্বার্থে যত তাড়াতাড়ি মার্কেট খোলা যায় সেজন্য ব্যবস্থা নেবেন বলেও জানিয়েছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন