বিজ্ঞাপন

টেস্ট দলের নতুন অধিনায়ক সাকিব, ডেপুটি লিটন

June 2, 2022 | 4:45 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

জল্পনাই সত্যি হলো। শেষ পর্যন্ত বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের নতুন অধিনায়কের দায়িত্ব পেলেন সাকিব আল হাসান। অধিনায়ক হিসেবে মুমিনুল হকের স্থলাভিষিক্ত হবেন তিনি। সেই সঙ্গে দীর্ঘ দিন পর টেস্ট টিমে ক্যাপ্টেনের একজন ডেপুটিও আসছে। সাকিব সেই ডেপুটি হিসেবে পাচ্ছেন লিটন দাসকে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ জুন) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে টেস্ট টিমের নতুন অধিনায়ক হিসেবে সাকিব ও ভাইস-ক্যাপ্টেন হিসেবে লিটনের নাম ঘোষণা করেন  বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বিকেল পৌনে ৫টার কিছু আগে বিসিবি সভাপতি সাংবাদিকদের বলেন, বিষয়টি নিয়ে আগেই আলোচনা ছিল। সেটি হলো টেস্ট টিমের অধিনায়কত্ব। সাকিব আল হাসানকে অধিনায়ক করা হয়েছে। আর লিটন দাসকে সহ-অধিনায়ক করা হয়েছে।

সাকিব আল হাসান মাঝখানে টেস্ট খেলা নিয়ে অনাগ্রহ দেখা গেছে। সেই সাকিবকে অধিনায়কত্ব দেওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে নাজমুল হোসেন পাপন বলেন, আমার সঙ্গে কথা হয়েছে সাকিবের। আমাদের অন্যদের সঙ্গেও কথা হয়েছে। সে ডেফিনেটলি টেস্ট খেলতে চায়। সে কারণেই তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই সাকিব টেস্ট টিমের ক্যাপ্টেন থাকবে। তবে সাকিব কত দিন ক্যাপ্টেন থাকবে, এটি আমরা কোনো সুনির্দিষ্ট টাইমফ্রেম দিচ্ছি না।

বিজ্ঞাপন

টেস্ট দলে মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে আগেই। টেস্টে সাফল্য মিলছিল না একেবারেই। সুবিধাজনক অবস্থানে থেকেও ম্যাচ অনুকূলে আনতে পারছিল না টাইগার টেস্ট টিম। শুধু তাই নয়, অধিনায়কত্বের ভারে তার নিজের ব্যাটিং পারফরম্যান্সের বেহাল দশাও চোখে পড়ার মতো।

এ পরিস্থিতিতে সবশেষ দেশের মাটিতে শ্রীলংকার সঙ্গে টেস্ট সিরিজের পর মুমিনুল নিজেই বিসিবি সভাপতি পাপনের সঙ্গে সাক্ষাৎ করে জানিয়ে দেন, অধিনায়কত্বের ভার কাঁধ থেকে নামিয়ে দিতে চান। ব্যাটিংয়ে মনোযোগী হতে চান তিনি।

ওই সময় থেকেই টেস্ট টিমের নতুন অধিনায়ক হিসেবে সাকিবের নাম আলোচনায় ছিল। শেষ পর্যন্ত সাকিবকেই টেস্ট টিমের ক্যাপ্টেন ঘোষণা করা হলো।

বিজ্ঞাপন

সাকিবের জন্য টেস্ট টিমের অধিনায়কত্ব অবশ্য নতুন অভিজ্ঞতা হবে না। এর আগে দুই দফায় বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কত্ব করেছেন সাকিব। ২০০৯ সালে প্রথমবার টেস্ট দলের নেতৃত্ব পেয়েছিলেন। ২০১১ সালের জিম্বাবুয়ে সিরিজের পর তাকে ছেঁটে ফেলা হয়েছিল। ২০১৮ সালে পরে দ্বিতীয় দফায় নেতৃত্ব পান তিনি। এবার তৃতীয় দফায় ফের একই দায়িত্ব কাঁধে উঠল সাকিবের।

সারাবাংলা/এসএইচএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন