বিজ্ঞাপন

আচরণবিধি লঙ্ঘন, ৩ এমপিকে সর্তক করল ইসি

June 2, 2022 | 10:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার নির্বাচনে আচরণবিধি ভঙ্গ করায় তিন জেলার তিন সংসদ সদস্যকে (এমপি) সতর্ক করেছে নির্বাচন কমিশন (ইসি)। এরা হলেন- শরীয়তপুর-১ আসনের এমপি ইকবাল হাসান, ঝিনাইদহ-২ আসনের এমপি তাহজীব আলম সিদ্দিকী ও ঝিনাইদহ-১ মো. আব্দুল হাই।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ জুন) তিন এমপিকে সর্তক করে চিঠি দিযেছে ইসি। ইসির নির্বাচন প্রশাসন শাখার উপ-সচিব মো. মিজানুর রহমানের সই করা পৃথক তিনটি চিঠিতে তাদের সর্তক করা হয়েছে।

তিন সংসদ সদস্যর কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন চলমান রয়েছে। এসব নির্বাচনে অনুসরণের নিমিত্ত বাংলাদেশ নির্বাচন কমিশন প্রণীত নির্বাচন আচরণ বিধিমালা কার্যকর রয়েছে। আচরণ বিধিমালায় নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমান অধিকারের বিষয় বর্ণিত রয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, কোনো কোনো নির্বাচনি এলাকায় আচরণ বিধিমালার ব্যত্যয় ঘটানো হচ্ছে। আবার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার-প্রচারণার ক্ষেত্রে বাধা সৃষ্টি করা হচ্ছে। বিশেষ করে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তির অন্তর্ভুক্ত স্থানীয় সংসদ সদস্যরাও নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করছেন। এটি আচরণবিধির সুষ্পষ্ট লঙ্ঘন। আচরণবিধি লঙ্ঘনের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ অর্থদণ্ড ও কারাদণ্ডের বিধান রয়েছে। সংশ্লিষ্ট সব সংসদ সদস্যকে বিষয়টি পুনরুল্লেখ করা হলো।

বিজ্ঞাপন

চিঠিতে আরও বলা হয়েছে, আইন প্রণেতা সংসদ সদস্যদের মাধ্যমে বা তাদের সংশ্লিষ্টতার কারণে আচরণবিধি লঙ্ঘনের মতো ঘটনা অনাকাঙ্ক্ষিতও বটে। এ রূপ অনাকাঙ্ক্ষিত ঘটনার ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়-দায়িত্ব সংশ্লিষ্ট সংসদ সদস্য এড়াতে পারেন না। এ ধরনের ঘটনা ঘটবে না বলে নির্বাচন কমিশন অত্যন্ত আশাবাদী। এক্ষেত্রে কমিশন সংসদ সদস্যদের ঐকান্তিক সহযোগিতা প্রত্যাশা করছে। তথাপিও কোনো কোনো ক্ষেত্রে এ রূপ পরিস্থিতির উদ্ভব হলে, সেক্ষেত্রে নির্বাচন কমিশনকে কঠোর অবস্থানে যেতে হতে পারে।

চিঠিতে উল্লেখ করা হয়, সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সংসদ সদস্যরা সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার হলে তিনি কেবল ভোট দেওয়ার জন্য নির্ধারিত ভোটকেন্দ্রে যেতে পারবেন। তবে ভোট শেষে তাকে কেন্দ্র ত্যাগ করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন