বিজ্ঞাপন

শিক্ষার্থীরা যা শিখবে, তা কর্মজীবনে প্রয়োগ করবে: শিক্ষামন্ত্রী

June 2, 2022 | 11:29 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: কর্মজীবনে প্রয়োগের উপযোগী শিক্ষায় শিক্ষার্থীদের শিক্ষিত করে তোলার কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের শিক্ষাব্যবস্থা একসময় পুরোপুরি মুখস্থনির্ভর, সনদসর্বস্ব ও পরীক্ষানির্ভর ছিল। এখন তা থেকে বেরিয়ে সত্যিকার অর্থেই আনন্দময় শিক্ষার পরিবেশ গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের মধ্যে ঔৎসুক্য থাকবে। আমরা চাই, শিক্ষার্থীরা যা শিখবে তা তারা যেন তাদের কর্মজীবনে প্রয়োগ করতে পারে।

বৃহস্পতিবার (২ জুন) শহিদ এ এইচ এম কামারুজ্জামান মিলনায়তনে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক অষ্টম ব্যাচের প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন- বিজ্ঞান-প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই: শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় দীপু মনি আরও বলেন, এখন শুধু বিজ্ঞানমনস্ক হলে চলবে না, ইতিহাসও জানতে হবে। ইতিহাস ছাড়া দেশ ও জাতির সঠিক তথ্য জানা সম্ভব নয়। আমরা স্কুল-কলেজে যে বিষয়ই পড়ি না কেন, আমাদের ইতিহাস, দর্শন ও সংস্কৃতি  জানতে হবে। গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। তাহলে দেশ ও জাতি তাদের কঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।

অনুষ্ঠানে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমানের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণহত্যা ট্রাস্টের সভাপতি ড. মুনতাসির মামুন। স্বাগত বক্তব্য রাখেন গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. মাহবুবর রহমান।

মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ার লক্ষ্যে সৃজনশীল উদ্যোগের প্রয়োজনীয়তা অনুধাবন করেই গণহত্যা জাদুঘর সেই লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে। সাতটি বিভাগীয় শহরে এ প্রশিক্ষণ কোর্স পরিচালিত হচ্ছে। দেশবরেণ্য গবেষক, শিক্ষক, ইতিহাসবিদ ও সাংবাদিকরা এ প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ দিচ্ছেন।

বিজ্ঞাপন

রাজশাহী বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, সাংবাদিক ও গবেষক এ প্রশিক্ষণে যোগ দিচ্ছেন। প্রশিক্ষণ কোর্সের আওতায় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, গণহত্যা ও গবেষণা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। লেকচার, প্রশ্নোত্তর, ক্রিটিক্যাল থিংকিং, মুক্ত আলোচনা ও মাঠ পর্যায়ের গবেষণাভিত্তিক থিসিসের মাধ্যমে প্রশিক্ষণ পরিচালিত হয়।

এর আগে, শিক্ষামন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী শিক্ষা বোর্ড আয়োজিত রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন