বিজ্ঞাপন

মিয়ানমারে শত শত বাড়ি পুড়িয়ে দিয়েছে সেনারা

June 4, 2022 | 7:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের উত্তরাঞ্চলে তিন দিন অভিযান চালিয়ে কয়েকশ বাড়ি ধ্বংস করেছে জান্তা সরকারের সেনারা। সামরিক শাসনবিরোধী সংগঠনগুলোকে নির্মূল করতে এ অভিযান চালিয়েছিল জান্তা সরকার। মে মাসের শেষ সপ্তাহে মিয়ানমারের উত্তরাঞ্চলের কিন, উচ্চ কিন এবং কে তাউং গ্রামের অভিযান চালায় সেনাবাহিনী।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে কিন গ্রামের এক বাসিন্দা বার্তাসংস্থা টিআরটিকে বলেন, গত ২৬ মে গ্রামে সেনারা প্রবেশ করে। শুরুতে তারা ফাঁকা গুলি চালায়। সেনাদের আসার খবর পেয়ে গ্রামবাসীরা পালিয়ে যায়। তিনি বলেন, পরের দিন সকালে আমরা দেখলাম আমাদের গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছে। আমার বাড়িটিও পুড়ে ছাই হয়ে গেছে।

তাউং গ্রামের বাসিন্দা আয়ে তিন (ছদ্ম নাম) বলেন, সেনারা অভিযান চালিয়ে আমাদের বাড়িঘর ধ্বংস করে দিয়েছে। আমরা যে যন্ত্রচালিত নৌকাগুলো দিয়ে গ্রামে খাদ্য পরিবহন করতাম সেগুলোও পুড়িয়ে দিয়েছে।

মিয়ানমারে গত বছরে অভ্যুত্থানের পর থেকে সাগাইং অঞ্চলে প্রায়ই সেনা ও বিদ্রোহীদের রক্তক্ষয়ী সংঘর্ষ হচ্ছে। স্থানীয় পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) সদস্যরা নিয়মিত জান্তা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়ে থাকে।

বিজ্ঞাপন

বার্তাসংস্থা এএফপির ড্রোন ফুটেজে চিনদউইন নদীর তীরবর্তী প্রায় ৮ কিলোমিটার এলাকাজুড়ে আকাশছোঁয়া ধোয়া দেখা গেছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসার স্যাটেলাইট ছবিতে গত সপ্তাহে কে তাউং এবং কিন গ্রামে অগ্নিকাণ্ড দেখা গেছে বলে দাবি করা হয়েছে।

তবে জান্তা সরকার তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছে। সরকার পিডিএফ যোদ্ধাদের অগ্নিকাণ্ডের জন্য দায়ী করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন