বিজ্ঞাপন

বিএম কনটেইনার ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইড মজুতের অনুমতি ছিল না

June 5, 2022 | 3:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডে স্মার্ট গ্রুপের প্রতিষ্ঠান বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে ছড়িয়ে পড়া আগুন ১৯ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের ডিজি জানিয়েছেন, বিস্ফোরণে কনটেইনার থেকে হাইড্রোজেন পার অক্সাইড ছড়িয়ে পড়ায় আগুন নিয়ন্ত্রণে দীর্ঘ সময় লাগছে।

বিজ্ঞাপন

এদিকে বিস্ফোরক পরিদফতর বলছে, হাইড্রোজেন পার অক্সাইডের মতো অধিক দাহ্য কেমিক্যাল মজুত করার অনুমতি নেয়নি প্রতিষ্ঠানটি। এমনকি বিস্ফোরক অধিদফতরের তালিকায় ওই প্রতিষ্ঠানের নামও নেই।

তবে স্মার্ট গ্রুপের কর্মকর্তারা বলছেন, তাদের সবধরনের কাগজপত্র রয়েছে। এমনকি কাস্টমসের ছাড়পত্রেও তা উল্লেখ আছে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, চট্টগ্রামের সীতাকুণ্ডে স্মার্ট গ্রুপের বিএম কনটেইনার ডিপোসহ অন্য সব ডিপোতে নিরাপত্তা ব্যবস্থায় রয়েছে ত্রুটি। দাহ্য পদার্থ আমদানিতে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের কড়াকড়ি নিয়ম থাকলেও তা মানা হয়নি।

বিজ্ঞাপন

আইএসপিআর জানিয়েছে, বিএম ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ফলে আগুনের লেলিহান শিখায় পুড়ে অঙ্গার হয়েছে ফায়ার সার্ভিসের ৭ কর্মীসহ ৩৯ জন। আহতর সংখ্যা ছাড়িয়েছে ৩০০।

ফায়ার সার্ভিস জানিয়েছে, বিস্ফোরণের প্রাথমিক সূত্রপাত কেমিক্যালের কনটেইনার থেকে বলা হলেও বিএম কনটেইনার ডিপোর নিরাপত্তা ব্যবস্থায় মারাত্মক ত্রুটির কথা জানা গেছে প্রতিষ্ঠানটিতে কর্মরত কর্মচারীদের কাছে।

রাসায়নিকে আগুন লাগলে কী করতে হয়?

বিজ্ঞাপন

ঘটনাস্থলে উপস্থিত ফায়ার সার্ভিসের উপ-সহকারী রাকিবুল ইসলাম বলেন, কনটেইনারে আমদানি করা হাইড্রোজেন পার অক্সাইড ছিল। ফলে কনটেইনার দ্রুত বিস্ফোরণ ঘটিয়েছে। যদিও রোববার (৫ জুন) দুপুর ১টা পর্যন্ত ডিপোর মালিক বা কোনো কর্মকর্তা ঘটনাস্থলে আসেননি।

মালিকপক্ষের কেউ উপস্থিত না থাকায় কনটেইনার ডিপোতে কী ধরনের কেমিক্যাল রয়েছে, তা জানাতে পারেনি ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল। ফায়ার সার্ভিস বলছে, এ কারণে তাদের উদ্ধার তৎপরতায় বেকায়দায় পড়তে হয়।

কীভাবে আগুনের সূত্রপাত হলো, তা জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন মহাপরিচালক মাইন উদ্দিন। ফায়ার সার্ভিসের সঙ্গে সেনাবাহিনীও উদ্ধার অভিযানে কাজ শুরু করেছে।

বিএম কনটেইনার ডিপো (বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোট আইসিডি) স্মার্ট গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান। ২০১১ সালে নেদারল্যান্ডস-বাংলাদেশ যৌথ বিনিয়োগে চালু করা হয়েছিল। স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান চট্টগ্রাম দক্ষিণ আওয়ামী লীগের কোষাধ্যক্ষ।

বিজ্ঞাপন

আইসিডিতে কী পরিমাণ যন্ত্রপাতি থাকতে হবে, ঝুঁকি ব্যবস্থাপনা ও নিরাপত্তা নিশ্চিতে কী কী ব্যবস্থা নিতে হবে ইত্যাদি বিষয় তুলে ধরে শর্তাবলি নির্ধারণ করা রয়েছে। এসব শর্ত না মানলে লাইসেন্স স্থগিত রাখারও সুপারিশ করেছিল নীতিমালা প্রণয়ন কমিটি। আইসিডি নীতিমালা অনুযায়ী, আধুনিক অগ্নিনির্বাপক ব্যবস্থার শর্ত থাকলেও প্রতিষ্ঠানটি তার অনেকটাই মানেনি বলে জানা গেছে।

যোগাযোগ করা হলে বিএম কনটেইনার ডিপোর পরিচালক মুজিবুর রহমান বলেন, কী কারণে আগুনের সূত্রপাত হয়েছে তা আমরা এখনো নিশ্চিত নই। তবে কনটেইনার থেকেই আগুন ধরেছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, হাইড্রোজেন পার অক্সাইড কনটেইনার এক্সপোর্ট বা ইমপোর্ট করতে হলে বন্দর, কাস্টমস ও বিস্ফোরক পরিদফতর থেকে অনুমোদন নিতে হয়। আমাদের সবই আছে।

তবে বিস্ফোরক পরিদফতরের প্রধান বিস্ফোরক পরিদর্শক মোহা. নায়েব আলী বলেন, আমাদের এখানে কার্যবিধি সীমা রয়েছে তার আওতায় বিএম কনটেইনার ডিপোর কোনো নাম নেই। তারা আমাদের এখান থেকে অনুমতি নেয়নি।

আরও পড়ুন: 

সীতাকুণ্ডের বিস্ফোরণে আহতদের পাশে ছাত্রলীগ
সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে আগুন, আহত শতাধিক
সীতাকুণ্ডে বিস্ফোরণে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক
কনটেইনার ডিপোতে বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৩২
সীতাকুণ্ডে হতাহতদের জন্য ক্রিকেটারদের সাহায্য প্রার্থনা
সীতাকুণ্ডে বিস্ফোরণ, পুলিশ সদস্যসহ ৩ জন বার্ন ইনস্টিটিউটে
‘হাইড্রোজেন পার-অক্সাইড ছড়িয়ে পড়ায় আগুন নিয়ন্ত্রণে আসছে না’

 

সারাবাংলা/ইউজে/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন