বিজ্ঞাপন

২০ ঘণ্টাতেও নেভেনি ডিপোর আগুন, নিহত বেড়ে ৪৯

June 5, 2022 | 5:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের পর ২০ ঘণ্টা পরও আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এরই মধ্যে ঝরে গেছে আট ফায়ার ফাইটারসহ ৪৯ জনের প্রাণ। দগ্ধ ও আহত হয়ে হাসপাতালে ভর্তি দুই শতাধিক মানুষ।

বিজ্ঞাপন

ফায়ার সার্ভিস বলছে, লাশের সারি আরও দীর্ঘ হতে পারে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর সদস্যরা।

রোববার (৫ জুন) বিকেল ৪টার পর চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী দুর্ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যু হয়েছে। আরও বাড়তে পারে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, ‘ঘটনাস্থল থেকে রাসায়নিক ও সাধারণ কনটেইনার আলাদা করার চেষ্টা চলছে। আর যেন কোনো দুর্ঘটনা না ঘটে সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

বিজ্ঞাপন

তিনি জানান, সেনাবাহিনীর প্রায় ২০০ জনবল এখানে কাজ করছে।

ফায়ার সার্ভিসের ডিজি বলেন, ‘রাসায়নিক পদার্থ যেগুলো বের হয়ে গেছে, তা বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। কোনো রাসায়নিক যেন সাগরে ছড়িয়ে না পড়ে সে জন্য সেনাবাহিনীর একটি দক্ষ দল কাজ করছে। পরিস্থিতি পুরোপুরি সামাল দিতে আরও সময় লাগবে।’

শনিবার (৪ জুন) রাতে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের পর ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এরপর ইউনিট বেড়ে ২৫টিতে দাঁড়ায়। এখন ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের ১৮৩ কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকেও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন।

বিজ্ঞাপন

আগুন লাগার এক পর্যায়ে কেমিক্যাল কনটেইনারে বিকট বিস্ফোরণে কেঁপে উঠে প্রায় পাঁচ কিলোমিটার এলাকা। ভেঙে পড়ে আশপাশের ঘরবাড়ির জানালার কাঁচ।

আহত ব্যক্তিদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, সিএমএইচসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আগুনে দগ্ধ কয়েকজনকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। এ ছাড়া গুরুতর আহতদের ঢাকায় এনে উন্নত চিকিৎসার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে পরিস্থিতি সামাল দিতে চট্টগ্রামের সর্বস্তরের চিকিৎসক ও নার্সদের ছুটি বাতিল করে কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে।

আরও পড়ুন
সীতাকুণ্ডের বিস্ফোরণে আহতদের পাশে ছাত্রলীগ
সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে আগুন, আহত শতাধিক
সীতাকুণ্ডে বিস্ফোরণে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক
কনটেইনার ডিপোতে বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৩২
সীতাকুণ্ডে হতাহতদের জন্য ক্রিকেটারদের সাহায্য প্রার্থনা
সীতাকুণ্ডে বিস্ফোরণ, পুলিশ সদস্যসহ ৩ জন বার্ন ইনস্টিটিউটে
‘হাইড্রোজেন পার-অক্সাইড ছড়িয়ে পড়ায় আগুন নিয়ন্ত্রণে আসছে না’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন