বিজ্ঞাপন

বাজেট অধিবেশন শুরু

June 5, 2022 | 5:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : জাতীয় সংসদের চলতি বছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে। রোববার (৫ জুন) বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়।

বিজ্ঞাপন

এটি একাদশ জাতীয় সংসদের চতুর্থ বাজেট অধিবেশন। এই অধিবেশনে আগামী ৯ জুন ২০২২-২০০২৩ অর্থ বছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

এবারের অধিবেশনও স্বাস্থ্যবিধি মেনেই অনুষ্ঠিত হচ্ছে।

গত ১৮ জুন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেন। সংসদ সচিবালয় থেকে ওই পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তখ্য জানানো হয়েছিল।

বিজ্ঞাপন

সরকারের এর আগের দুইটি অর্থ বছরের বাজেট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেই দেওয়া হয়। সংগত কারণেই ওই দুইটি বাজেট অধিবেশন সংক্ষিপ্ত করা হয়েছিল (মাঝে মাঝে বিরতি দিয়ে অধিবেশনের কাজ চালানো হয়)। এবার কোভিড-১৯ পরিস্থিতি প্রায় স্বাভাবিক পর্যায়ে এলেও স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে। এই ভাইরাসের সংক্রমণ এখনও শেষ হয়ে যায়নি বলে সংসদ সচিবালয় সংশ্লিষ্টরা জানান।

আগামী ৯ জুন অর্থমন্ত্রী সংসদে বাজেট উপস্থাপনের পর প্রস্তাবিত বাজেটের ওপর নিয়ম অনুযায়ী সংসদ সদস্যরা আলোচনা করবেন।

এরপর আগামী ৩০ জুন প্রস্তাবিত বাজেট পাশ হবে বলে জানা গেছে। বাজেট ছাড়াও এই অধিবেশনে কিছু গুরুত্বপূর্ণ বিল উপস্থাপন এবং এর আগে উপস্থাপিত বিল কিছু বিল পাস হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন