বিজ্ঞাপন

‘মান নিয়ন্ত্রণে ২০২১ সালে ৪৬ ওষুধ কোম্পানির লাইসেন্স বাতিল’

June 5, 2022 | 6:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ওষুধের গুণগত মান নিয়ন্ত্রণে সরকার সবসময় সচেষ্ট রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এরই অংশ হিসেবে ২০২১ সালে ওষুধ উৎপাদনকারী ৪৬টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সোমবার (৫ জুন) জাতীয় সংসদ অধিবেশনে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম লুৎফুন নেহা খানের এক প্রশ্নের জবাবে সংসদে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২১ সালে যেসব ওষুধ উৎপাদনকারী কোম্পানির লাইসেন্স বাতিল করা হয়েছে তার মধ্যে হোমিওপ্যাথিক ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ১৭টি, হারবাল ওষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান চারটি, অ্যালোপ্যাথিক ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান পাঁচটি, ইউনানি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ছয়টি এবং আয়ুর্বেদিক ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ১৪টি। এছাড়া ২০২১ সালে মান-বহির্ভূত ও অন্যান্য অনিয়মের কারণে ১৩৬টি ওষুধের নিবন্ধন সাময়িক বাতিল করা হয়েছে।

ভেজাল ও নিম্নমানের ওষুধের বিরুদ্ধেও সরকার নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন জানিয়ে মন্ত্রী বলেন, নকল, ভেজাল ও নিম্নমানের এবং মেয়াতোত্তীর্ণ ওষুধ বিক্রি প্রতিরোধে সরকার কঠোরতা অবলম্বন করছে। ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত চালিয়ে ২ হাজার ৩৬টি মামলা দায়ের করে মোট দুই কোটি ৬৭ লাখ ৫৪ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করেছে। এছাড়াও ওষুধের অনিয়ম প্রতিরোধের লক্ষ্যে বিদ্যমান ওষুধ আরও যুগোপযোগী ও কঠোর শাস্তির বিধান রেখে নতুন নীতিমালা প্রণয়নের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বিজ্ঞাপন

জাহিদ মালেক আরও বলেন, নকল, ভেজাল ও অবৈধ ওষুধ প্রস্তুতকারী ও বিক্রয়ে সহকারীদর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সরকার জেলা প্রশাসককে সভাপতি ও ঔষধ প্রশাসন জেলা কার্যালয় প্রধান সহকারী পরিচালক সদস্য সচিব করে এবং সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সমন্বয়ে ওষুধে অনিয়ম প্রতিরোধ সংক্রান্ত অ্যাকশন কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি অনিয়ম সংক্রান্ত সব বিষয়ে নিয়মিতভাবে অভিযান পরিচালনা ও প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিয়ে থাকে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, পোস্ট মার্কেট সার্ভিসের মাধ্যমে বাজার থেকে ওষুধের নমুনা সংগ্রহ করে তার মান যাচাইয়ের জন্য পরীক্ষা করা হয়। পরীক্ষার ফলে নমুনাটির মান যথাযথ না পাওয়া গেলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়েরসহ রেজিস্ট্রেশন বাতিল করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন