বিজ্ঞাপন

‘গ্যাসের দাম যৌক্তিক হারে বাড়ানোয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ’

June 5, 2022 | 7:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সব ধরনের গ্রাহক পর্যায়ে বেড়েছে গ্যাসের দাম। সাধারণ গ্রাহকরা গ্যাসের এই মূল্যবৃদ্ধির সমালোচনা করলেও শিল্প খাতে এই মূল্যবৃদ্ধিকে যৌক্তিক বলে মনে করছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এই দাম যৌক্তিক পর্যায়ে রাখার জন্য সন্তোষ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

বিজ্ঞাপন

রোববার (৫ জুন) সন্ধ্যায় এফবিসিসিআই থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। বিশ্বজুড়ে এলএনজির দাম বৃদ্ধি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে জ্বালানির বৈশ্বিক সরবরাহে অস্থিরতার মধ্যেও দেশে গ্যাসের দাম যৌক্তিক পর্যায়ে রাখার জন্য বিজ্ঞপ্তিতে সন্তোষ জানানো হয় এফবিসিসিআইয়ের পক্ষ থেকে।

এর আগে, রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিএআরসি) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলেন গ্যাসের নতুন দাম জানায়। বিএআরসি ঘোষিত নতুন মূল্যহার বিশ্লেষণে দেখা যায়, আবাসিকে এক চুলার গ্যাসের দাম ৯২৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা ও দুই চুলা ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা করা হয়েছে। প্রি-পেইড মিটার ব্যবহারকারী গ্রাহকদের ক্ষেত্রে ১২ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা, সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দর ঘনমিটারপ্রতি ৪ দশমিক ৪৫ টাকা থেকে বাড়িয়ে ১৬ টাকা করা হয়েছে।

আরও পড়ুন- দাম বেড়ে গ্যাসের এক চুলা ৯৯০, দুই চুলা ১০৮০ টাকা

বিজ্ঞাপন

এছাড়া ক্যাপটিভ বিদ্যুতে সাড়ে ১৫ শতাংশ, বৃহৎ শিল্পে ১১ দশমিক ৯৬ শতাংশ, মাঝারি শিল্পে ১০ শতাংশ বাড়ানো হয়েছে গ্যাসের দাম। বিপরীতে ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের জন্য গ্যাসের দাম প্রায় ৩৭ শতাংশ কমানো হয়েছে। বিদ্যুৎ খাতে গ্যাসের দাম প্রতি ঘনমিটারে বাড়ানো হয়েছে ১২ দশমিক ৮১ শতাংশ।

এফবিসিসিআই বলছে, কোভিড মহামারি পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের এই পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্পে গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত এই খাতকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে। এছাড়াও সিএনজির দাম অপরিবর্তিত রাখার ফলে গণপরিবহনের ভাড়া আগের মতোই থাকবে বলে আশা করা যাচ্ছে। এফবিসিসিআই মনে করে, দেশের সব ধরনের শিল্প খাতের সক্ষমতা, জাতীয় ও আন্তর্জাতিক বাস্তবতা বিবেচনায় নিয়ে এই নতুন মূল্যহার নির্ধারণ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এফবিসিসিআই সভাপতি বিশ্বাস করেন— গ্যাসের দাম নির্ধারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্ত দেশের শিল্পায়নকে আরও ত্বরান্বিত ও অর্থনৈতিক অগ্রযাত্রাকে আরও বেগবান করবে। শিল্পের উৎপাদন অব্যাহত রাখতে সরবরাহকারী কোম্পানিগুলোকে নিরবচ্ছিন্ন গ্যাসের জোগান নিশ্চিত করার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন