বিজ্ঞাপন

বাজেট অধিবেশন চলবে ৪ জুলাই পর্যন্ত, পদ্মা সেতু নিয়ে আলোচনা ৮ জুন

June 5, 2022 | 8:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে আগামী ৪ জুলাই পর্যন্ত বাজেট অধিবেশন চালানোর সিদ্ধান্ত হয়েছে। এছাড়া পদ্মা সেতুর ওপর সাধারণ আলোচনার জন্য আগামী ৮ জুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৫ জুন) বিকেলে একাদশ জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির অষ্টম এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।

কার্যউপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, শুক্র ও শনিবার ছাড়া প্রতিদিন বাদ আসর অধিবেশন চলবে। এর মধ্যে ৮ জুন পদ্মা সেতুর ওপর সাধারণ আলোচনা হবে সংসদে। পরদিন ৯ জুন বিকেল ৩টায় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন  অর্থমন্ত্রী।

এছাড়া ১২ জুন ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট সম্পর্কে সাধারণ আলোচনা হবে। ১৩ জুন হবে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটে অন্তর্ভুক্ত দায়যুক্ত ব্যয়ের ওপর আলোচনা। এদিন নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল, ২০২২ উত্থাপন, বিবেচনা ও পাস করা হবে। এছাড়া ২৯ জুন অর্থবিল, ২০২২ বিবেচনা ও পাস এবং ৩০ জুন নির্দিষ্টকরণ বিল ২০২২ উত্থাপন, বিবেচনা ও পাস করা হবে।

বিজ্ঞাপন

এ অধিবেশনে সংসদ নেতা প্রধানমন্ত্রীর জন্য ৭১টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১ হাজার ৫৫০টি প্রশ্নসহ মোট ১ হাজার ৬২১টি প্রশ্ন পাওয়া গেছে এবং বিধি-৭১-এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৭টি। বেসরকারি সদস্যদের বিলের কোনো নোটিশ পাওয়া যায়নি এই অধিবেশনের জন্য।

এর আগে অনিষ্পন্ন ১০টি বেসরকারি বিলের মধ্যে সংসদে উত্থাপিত ও কমিটিতে পাঠানো একটি, সংসদে উত্থাপনের অপেক্ষায় চারটি, রাষ্ট্রপতির সুপারিশ সংগ্রহ করে বিলের প্রস্তাবককে প্রেরিতপাঠানো একটি এবং কর্তৃপক্ষের পরীক্ষাধীন রয়েছে চারটি বিল। এ অধিবেশনে পাওয়া চারটি সরকারি বিলের নোটিশসহ কমিটিতে পরীক্ষাধীন পাঁচটি এবং পাসের অপেক্ষায় একটি সরকারি বিল রয়েছে।

কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে আরও অংশ নেন কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের), আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী ও আবদুস সাত্তার ভূঞা।

বিজ্ঞাপন

বৈঠকটি সঞ্চালনা করেন সংসদ সচিব কে এম আব্দুস সালাম। বৈঠকে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন