বিজ্ঞাপন

ইউক্রেনকে হারিয়ে ৬৪ বছর পর বিশ্বকাপে ওয়েলস

June 6, 2022 | 12:34 am

স্পোর্টস ডেস্ক

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের কারণে স্থগিত হয়েছিল বিশ্বকাপের বাছাইপর্বের খেলা। সে সময় ফিফা জানিয়েছিল জুনে ক্লাব ফুটবলের বিরতিতে মাঠে গড়াবে স্থগিত এই বাছাইপর্বের খেলা। স্কটল্যান্ডকে হারিয়ে বাছাইপর্বের ফাইনালে জায়গা করে নেয় যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন আর তাদের প্রতিপক্ষ হিসেবে ফাইনালে অপেক্ষা করছিল ওয়েলস। গ্যারেথ বেলের ওয়েলসের সামনে ৬৪ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ। শেষ পর্যন্ত বাছাইপর্বের ফাইনালে ইউক্রেনকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের টিকিট কাটে ওয়েলস।

বিজ্ঞাপন

শেষবার ১৯৫৮ সালে সুইডেনে অনুষ্ঠিত বিশ্বকাপের মূল মঞ্চে জায়গা করে নিয়েছিল ওয়েলস। এরপর ১৫টি বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও মূল পর্বে আর জায়গা করে নিতে পারেনি ওয়েলস। তবে ৬৪ বছরের আক্ষেপ ঘুচল গ্যারেথ বেলের হাত ধরে। রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড নিজ দেশকে বিশ্বকাপে তুলতে রেখেছেন বড় অবদান।

কার্ডিফে রোববার (৫ জুন) বিশ্বকাপ বাছাইপর্বের প্লেঅফের ফাইনালে ইউক্রেনের মুখোমুখি হয় ওয়েলস। এই ম্যাচে ইউক্রেনের আন্দ্রে ইয়ারমোলেঙ্কোর আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানের জয়ে বিশ্বকাপের টিকিট কাটে ওয়েলস।

বিজ্ঞাপন

বিশ্বকাপে গ্রুপ পর্বে ইংল্যান্ড, ইরান এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে গ্রুপ 'এ'তে জায়গা করে নিয়েছে ওয়েলস।

প্লেঅফের সেমিফাইনালে স্কটল্যান্ডকে হারিয়েছিল ইউক্রেন। যদিও দেশটিতে চলমান যুদ্ধের কারণে দীর্ঘদিন তারা কোনো প্রকার প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে পারেনি। তারপরেও স্কটল্যান্ডকে ধরাশায়ী করে ফাইনালে ওয়েলসের মুখোমুখি হয় ইউক্রেন।

বিজ্ঞাপন

ম্যাচের ৩৪তম মিনিটে গ্যারেথ বেলের ফ্রিকিক থেকে নেওয়া শট ফেরাতে গিয়ে বল মাথায় লাগিয়ে নিজেদের জালেই জড়িয়ে ফেলেন আন্দ্রে ইয়ারমোলেঙ্কোর। আর এই গোলই গড়ে দেয় দুই দলের ভাগ্য। ইউক্রেনকে প্লেঅফের ফাইনালিস্ট হয়ে সন্তুষ্ট থাকতে হয়। অন্যদিকে ৬৪ বছর পর বিশ্বকাপের টিকিটের আনন্দে মাতে ওয়েলস।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন