বিজ্ঞাপন

১৪তম রোঁলা গ্যাঁরো, সবমিলিয়ে ২২তম গ্র্যান্ড স্ল্যাম জয় নাদালের

June 6, 2022 | 1:06 am

স্পোর্টস ডেস্ক

রোঁলা গ্যাঁরো মানেই রাফায়েল নাদাল! ফ্রেঞ্চ ওপেনের সমার্থক শব্দই যেন হয়ে দাঁড়িয়েছে কিংবদন্তি রাফায়েল নাদাল। এই নিয়ে ১৪তম বারের মতো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরলেন। আর সব মিলিয়ে তার গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা দাঁড়াল ২২-এ। রোলাঁ গ্যাঁরোয় রোববার পুরুষ এককের ফাইনালে সরাসরি সেটে নরওয়ের প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছেন নাদাল। জিতেছেন ৬-৩, ৬-৩, ৬-০ গেমে।

বিজ্ঞাপন

গোটা আসর জুড়ে দুর্দান্ত পারফর্ম করেন নরওয়ের ক্যাস্পার রুড। তবে ফাইনালে ক্লে কোর্টের রাজার সামনে দাঁড়াতেই পারলেন না। সরাসরি তিন সেটে নাদালের সামনে পাত্তায় পাননি এই নরওয়েজিয়ান। রুডের এটিই প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠা।

২৩ বছর বয়সী রুড পাত্তায় পাননি নাদালের কাছে। ম্যাচের দ্বিতীয় গেমেই সার্ভিস ব্রেক করে তার রাজত্বের জানান দেন নাদাল। এরপর প্রথম সেট ৬-৩, দ্বিতীয় সেটও একই ব্যবধানের গেমে জিতে নেন নাদাল। ইতিহাস গড়তে নাদালের তখন দরকার ছিল আর একটি সেট জয়ের। তৃতীয় সেটটি জিততে তেমন বাধা পেতেই হয়নি নাদালকে। তৃতীয় সেটটি ৬-০ গেমে জিতে ম্যাচ নিশ্চিত করেন এই কিংবদন্তি।

বিজ্ঞাপন

টানা ১১ গেম জিতে দু’হাত উঁচিয়ে নাদাল আরও একবার জানান দেন, এখানেই তিনিই রাজা। ২০০৫ সালে রোলাঁ গ্যাঁরোয় অভিষেকের পর এখানে মাত্র তিনটি ম্যাচ হেরেছেন তিনি।

এর আগে ২০২২ সালের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে এককভাবে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যামের মালিক বনে যান নাদাল। দীর্ঘদিন ধরে নোভাক জোকোভিচ এবং রজার ফেদেরারের সঙ্গে ২০টি গ্র্যান্ড স্ল্যাম নিয়ে শীর্ষে ছিলেন নাদাল। সেই সংখ্যাটি অস্ট্রেলিয়ান ওপেনে ২১ করেন নাদাল আর ফ্রেঞ্চ ওপেন জিতে সংখ্যাটি নিয়ে যান ২২-এ।

চোটের কারণে অনেক দিন ধরেই কোর্টের বাইরে আছেন সুইস তারকা ফেদেরার। জোকোভিচ অবশ্য ছিলেন এই আসরে, কোয়ার্টার ফাইনালে নাদালের কাছে হেরেই বিদায় নেনসার্ব তারকা। আর সেমি-ফাইনালে দুর্দান্ত লড়াইয়ের সম্ভাবনা জাগিয়ে চোট পেয়ে ছিটকে যান আলেক্সান্ডার জেভেরেভ।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে নাদাল জানালেন, ‘ক্যাস্পার, এখানে রোলাঁ গ্যাঁরোয় তোমার সঙ্গে ফাইনাল খেলতে পেরে সত্যিই আমি আনন্দিত। তুমি দুর্দান্ত। দুর্দান্ত একটি ক্যারিয়ারের জন্য তোমাকে অভিনন্দন জানাতে চাই। বিশেষ করে এই দুই সপ্তাহ, আমি মনে করি খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমি তোমার, তোমার পরিবার ও তোমার দলের জন্য খুব খুশি। ভবিষ্যতের জন্য আপনাদের সকলের জন্য শুভকামনা রইল।’

নাদাল যোগ করেন, ‘আমার দল, আমার পরিবার, সবাইকে ধন্যবাদ দিতে হবে। এই বছর যা ঘটছে, তা অসাধারণ।’

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন