বিজ্ঞাপন

মহানবিকে নিয়ে কটূক্তি, কূটনৈতিক চাপে ভারত

June 7, 2022 | 6:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতা নুপুর শর্মা ও নবীন কুমার জিন্দালের ইসলামের মহানবিকে (স:) নিয়ে কটূক্তিপূর্ণ মন্তব্য করায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতারসহ ১৫টি দেশ তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। এ ঘটনায় নয়াদিল্লির রাষ্ট্রদূতকে তলব করে ভারত সরকারকে ক্ষমা চাওয়ার কথা বলেছেন ক্ষুব্ধ দেশগুলো। ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ভারতীয় পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে। খবর আলজাজিরা ও এনডিটিভি।

বিজ্ঞাপন

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল সোমবার (৬ জুন) জানিয়েছে, বিজেপি নেতাদের মন্তব্য ‘নীতি-নৈতিকতা এবং মানবিক মূল্যবোধের পরিপন্থী’।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম জানিয়েছে, ‘ধর্মীয় প্রতীককে সম্মান করার প্রয়োজনীয়তা এবং ঘৃণাত্মক মন্তব্য প্রতিরোধ করার’ ওপর জোর দিয়েছে মন্ত্রণালয়।

এর আগে, কুয়েত, কাতার, সৌদি আরব, পাকিস্তান এবং উপসাগরীয় অঞ্চলের বাইরের অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সদস্যদের এমন মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

বিজ্ঞাপন

গত রোববার এ মন্তব্যের জন্য নয়াদিল্লির কাছ থেকে ‘প্রকাশ্যে ক্ষমা’ চাওয়ার দাবি করেছে কাতার। সম্প্রতি ভারতের ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু দুই দেশের মধ্যেকার বাণিজ্য বৃদ্ধির জন্য গ্যাস সমৃদ্ধ দেশটিতে গিয়েছিলেন।

এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সোলতান বিন সাদ আল-মুরাইখি বলেন, বিজেপি নেতাদের মন্তব্য ‘ধর্মীয় বিদ্বেষকারীদের উস্কানি দেবে এবং বিশ্বের দুই বিলিয়নেরও বেশি মুসলমানকে ক্ষুব্ধ করবে।’

এ মন্তব্যের কারণে ভারত সরকার ‘প্রকাশ্যে ক্ষমা চাইবে এবং অবিলম্বে নিন্দা প্রকাশ’ করবে— দোহা এমনটি আশা করছে বলেও উল্লেখ করেন সোলতান বিন সাদ আল-মুরাইখি।

বিজ্ঞাপন

কাতারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী লোলওয়াহ আল-খাতার এক টুইট বার্তায় বলেন, ‘দীর্ঘকাল ধরে বৈচিত্র্য ও সহাবস্থানের জন্য পরিচিত দেশটিতে বর্তমানে ইসলাম বিদ্বেষী বক্তব্য বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। আনুষ্ঠানিক ও পদ্ধতিগতভাবে এ পরিস্থিতি মোকাবিলা না করলে, তা ইসলামকে লক্ষ্য করে ভারতে প্রাতিষ্ঠানিক বিদ্বেষমূলক বক্তব্য দুই বিলিয়ন মুসলমানের বিরুদ্ধে ইচ্ছাকৃত অপমান বলে বিবেচিত হবে।’

ভারতে বিজেপি নেতা মহানবীকে নিয়ে কটূক্তি করায় ১৫টি দেশ তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে, ছবি: এনডিটিভি

ভারতে বিজেপি নেতা মহানবিকে নিয়ে কটূক্তি করায় ১৫টি দেশ তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে, ছবি: এনডিটিভি

গত রোববার রাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, কাতার এবং কুয়েতকে অনুসরণ করে ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে এ মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে ইরান।

এদিকে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ইন্দোনেশিয়া, জর্ডান, লিবিয়া, মালদ্বীপ এবং ওমানসহ অন্তত ১৫টি দেশ এ বিতর্কিত মন্তব্যের জন্য নিজ দেশে অবস্থিত ভারতীয় দূতাবাসের কাছে আনুষ্ঠানিকভাবে তাদের প্রতিবাদ জানিয়েছে।

‘মুসলিমদের অনুভূতিতে আঘাত দেওয়া এবং ধর্মীয় বিদ্বেষের জন্য’ নুপুর শর্মাকে বরখাস্ত করার বিষয়ে বিজেপির নেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাহরাইন।

বিজ্ঞাপন

সৌদি ভিত্তিক মুসলিম ওয়ার্ল্ড লিগ জানিয়েছে, এ ধরনের মন্তব্যগুলো ‘বিদ্বেষ উসকে দিতে পারে।’ অপরদিকে সৌদি আরবের গ্র্যান্ড মসজিদ এবং মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সি এ মন্তব্যকে ‘জঘন্য কাজ’ বলে অভিহিত করেছেন।

জেদ্দা-ভিত্তিক অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) বলেছে, ‘ভারতে মুসলমানদের বিরুদ্ধে নিয়মতান্ত্রিক অনুশীলনের প্রেক্ষাপটে ইসলামকে নিয়ে এ ধরনের অবমাননাকর মন্তব্যটি করা হয়েছে।’

তবে, গতকাল সোমরার (৬ জুন) ওআইসির এ মন্তব্যকে ‘অযৌক্তিক’ এবং ‘সংকীর্ণ মনের’ উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, এ মন্তব্যের পর মুসলিম দেশগুলোতে ক্ষোভ বাড়তে থাকায় গত রোববার বিজেপি মুখপাত্র নুপুর শর্মা এবং দিল্লির মিডিয়া প্রধান জিন্দালকে বরখাস্ত করেছে দলটি। ২০১৪ সালের দেশটির নেতা নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই ভারত জুড়ে মুসলিম বিরোধী মনোভাব ও আক্রমণ বেড়েছে।

বিতর্কিত মন্তব্যের পর ভারতীয় পণ্য বয়কটের আহ্বান জানিয়ে দেশগুলোতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চলছে বলে জানিয়েছে এনডিটিভি। এর আগে, গত সপ্তাহে একটি টিভি বিতর্কের সময় দেশ জুড়ে সাম্প্রদায়িক ঘটনার পটভূমিতে এই বিতর্কিত মন্তব্য করেছিলেন বিজেপি নেতা নুপুর শর্মা। পরে বিজেপির মিডিয়া প্রধান নবীন জিন্দালও মহানবি সম্পর্কে একটি টুইট করেছিলেন, যা পরে তা ডিলেট করেন তিনি।

এদিকে নুপুর শর্মা এবং তার পরিবারের নিরাপত্তার জন্য পুলিশ মোতায়ন করা হয়েছে। এ মন্তব্যের পর নুপুরকে হত্যার হুমকি দেওয়া হয়েছে— অভিযোগে একটি মামলা করার পর তাকে নিরাপত্তা দিচ্ছে দিল্লি পুলিশ।

এর আগে, এক টুইটা বার্তায় ক্ষমা চেয়ে নুপুর শর্মা। তিনি বলেন, ‘কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা তার উদ্দেশ্য ছিল না।’

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন