বিজ্ঞাপন

সাজ্জাদের সাহস আসছে ওটিটিতে

June 7, 2022 | 6:34 pm

আহমেদ জামান শিমুল

তরুণ নির্মাতা সাজ্জাদ খানের প্রথম ছবি ‘সাহস’ গত বছরের ১৪ জনু সেন্সর বোর্ড নিষিদ্ধ করে। পরবর্তীতে তিনি নতুন করে ছবিটি জমা দিলে সামান্য সংশোধন সাপেক্ষে ছাড়পত্র পায় ৬ সেপ্টেম্বর। নির্মাতা চেয়েছিলেন এ বছরের মার্চে ছবিটি সিনেমা হলে মুক্তি দিবেন। সে অনুযায়ী তারিখ নেওয়া থাকলেও দেননি। অবশেষে জানা গেছে, ছবিটি আসছে ওটিটিতে।

বিজ্ঞাপন

দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকি থেকে ছবিটি মুক্তি দেওয়া হবে। তাদের প্ল্যাটফর্মে ইতোমধ্যে এ নিয়ে প্রচারণা শুরু হয়েছে। একটি ভিডিও প্রচারণায় তারা ধর্ষণ বিষয়ক সংবাদের ক্লিপ দিয়ে লিখেছে, অন্যায়ের বিরুদ্ধে গড়ে তুলতে হয় শক্ত প্রতিবাদ। বাঁধভাঙ্গা প্রতিরোধে গল্প নিয়ে আসছে “সাহস”।

পরিচালক সাজ্জাদ খান চরকিতে ছবিটি মুক্তির বিষয়টি সরাসরি স্বীকার না করলেও বলেন, আমাদের ছবিটি একটি ওটিটি প্ল্যাটফর্ম থেকে আগামী ১৬ জুন মুক্তির কথা রয়েছে। আনুষ্ঠানিকভাবে কিছুদিনের মধ্যেই জানাতে পারবো।

বিজ্ঞাপন

কয়েক মাসে ‘সাহস’-এর একটি ফার্স্ট লুক পোস্টার প্রকাশ করা হয়েছিল। সেখানে ইঙ্গিত রয়েছে ন্যায়বিচার পাওয়ার জন্য একজন নারীর সংগ্রামের গল্পের। পোস্টারটি ডিজাইন করেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম।

সাদা শুভ্র ওড়না মাথায়, গায়ে কালো কোট, চোখের চাহনিতে দৃঢ়তা- পোস্টারে এমনই দেখা যাচ্ছে নাজিয়া হক অর্ষাকে। বা পাশের কোণায় আবার দঁড়ি দিয়ে বাঁধা এক ব্যক্তি। পোস্টারের জমিনে বাংলাদেশ সুপ্রিম কোর্টের ছবি। তার সামনে চোখে কাপড় বাধা ও এক হাতে দাড়িপাল্লা, আরেক হাতে তরবারি নিয়ে নারীর ভাস্কর্য। যাকে ন্যায়বিচারের প্রতীক হিসেবে ধরা হয়। পোস্টারের এক কোণায় লেখা ধর্ষিত, যা কিনা সিনেমার গল্পে ধর্ষণের বিরুদ্ধে সংগ্রামকে ইঙ্গিত করে।

বিজ্ঞাপন

তবে ঠিক কী বুঝাতে চেয়েছেন সাজ্জাদ খান তা এখনই বলতে নারাজ। ‘ন্যায়বিচার, ধর্ষণের ঘটনা আমার ছবির একটা অংশ। তবে তা পুরো গল্প না। তবে আমি সমাজকে নাড়া দিতে চেয়েছি আমার গল্পে’,- বলেন সাজ্জাদ।

২০২০ সালের নভেম্বর, ডিসেম্বর মাসে বাগেরহাটে ‘সাহস’-এর শুটিং করেছিলেন সাজ্জাদ। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন মোস্তাফিজুর নূর ইমরান ও লাক্স তারকা অর্ষা। আরও অভিনয় করেছেন থিয়েটার রেপার্টোরি বাগেরহাটের একঝাঁক শিল্পী। স্থানীয় থিয়েটারের এসব শিল্পীদের অডিশিনের মাধ্যমে বাছাই করা হয়। প্রায় ৫০ জন তরুন এতে অভিনয় করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন