বিজ্ঞাপন

সংসদে পর্যটন করপোরেশন বিল পাস

June 7, 2022 | 8:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ পর্যটন করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধি করে ‘বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২২’ সংসদে পাস হয়েছে। বিলে পর্যটন করপোরেশনের অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা থেকে বাড়িয়ে এক হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন পাঁচ লাখ থেকে বাড়িয়ে ৪০০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৮তম (বাজেট) অধিবেশনে বিলটি পাস হয়। এদিন বিলটি পাসের প্রস্তাব করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এর আগে, বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসমূহ কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে বিদ্যমান আইনের সংজ্ঞায় পরিবর্তন আনা হয়েছে। ১৯৭২ সালের এই আইনের সংজ্ঞায় বলা হয়েছে, ‘কেউ নিজের ঘর থেকে ভ্রমণ বা শান্তি বিনোদনের জন্য ২৪ ঘণ্টার বেশি কিন্তু ছয় মাসের কম সময় আরেক জায়গায় থাকলে তিনি পর্যটক হিসেবে গণ্য হবেন।’ সংশোধিত বিলে এই সময় এক বছর করা হয়েছে। তবে চাকরির জন্য থাকলে তাকে পর্যটক হিসেবে ধরা হবে না বলে উল্লেখ করা হয়েছে।

বিলে করপোরেশন পরিচালনার জন্য একটি পরিচালনা বোর্ড গঠন করা হয়েছে। পাশাপাশি তাদের বিধিমালা করার অনুমোদন দেওয়া হয়েছে। বোর্ডের সদস্য হবেন ১১ জন। এর চেয়ারম্যান হবেন সার্বক্ষণিক এবং তিনি প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করবেন। বিলে বলা হয়েছে, পর্যটন করপোরেশন ডিউটি ফ্রি দোকান পরিচালনা ও ব্যবস্থাপনা করতে পারবে।

বিজ্ঞাপন

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে পর্যটন শিল্প বিকাশের মাধ্যমে বেকারত্ব হ্রাস, কর্মসংস্থান সৃষ্টি, আয় বৃদ্ধি এবং পর্যটন করপোরেশনের পরিধি বাড়ানোর জন্য আইনটি সংশোধনী আনা হয়েছে। আইনটি অনুমোদিত হলে পর্যটন শিল্প বিকাশের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত হবে। পাশাপাশি সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন