বিজ্ঞাপন

প্রতিদিন ফোন চার্জে কত টাকার বিদ্যুৎ খরচ হয়

June 8, 2022 | 5:40 pm

মোহাম্মদ আল কাওসার কনক

বর্তমান যুগে স্মার্টফোনের ব্যবহার অনেকের কাছেই অপরিহার্য হয়ে উঠেছে। একটা দিনও স্মার্টফোন ছাড়া চলা যায় না। আর স্মার্টফোনের সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস হল, ব্যাটারি। স্মার্টফোনে ক্ষমতাশালী ব্যাটারি হলে বারবার চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে না। কম শক্তিশালী ব্যাটারি হলে বারবার চার্জ দিতে হয়। বাড়িতে চার্জ দিলে কত বিদ্যুৎ খরচ হয়, তা নিয়ে অনেকেরই ধারণা নেই।

বিজ্ঞাপন
প্রতিদিন ফোন চার্জে কত টাকার বিদ্যুৎ খরচ হয়
ক্ষমতাশালী ব্যাটারি হলে বারবার চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে না
বিজ্ঞাপন

অনেকেই হয়তো জানেন না, বিদ্যুৎ খরচের ব্যাপারটি আসলে নির্ভর করে অ্যাডাপ্টারের উপর। ক্যালিফোর্নিয়ার লরেন্স বার্কলে ল্যাব এই নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ৩ থেকে ৭ ওয়াটের মধ্যে কোনও চার্জিং অ্যাডপ্টার দিয়ে কেন ফোনে ২ ঘণ্টা চার্জ দেওয়া হলে .০০৬ থেকে .০১৪ ইউনিট বিদ্যুৎ খরচ হতে পারে। রোজ একটি ফোন ২ ঘণ্টা করে চার্জ দিলে সারা বছরে মোট ২ থেকে ৫ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। অর্থাৎ যদি আট টাকা করে প্রতি ইউনিটের দাম ধরা হয়, তাহলে প্রতি বছর ১৬ থেকে ৪০ টাকা খরচ হতে পারে।

বিজ্ঞাপন
প্রতিদিন ফোন চার্জে কত টাকার বিদ্যুৎ খরচ হয়
বিদ্যুৎ খরচের ব্যাপারটি আসলে নির্ভর করে অ্যাডাপ্টারের উপর।

বর্তমান যুগের বেশিরভাগ স্মার্টফোনই ফাস্ট চার্জিং সম্বলিত এবং চার্জিং অ্যাডাপ্টারগুলো ২৫ থেকে ৩৩ ওয়াটের নিচে পাওয়াই যায় না। যার ফলে রোজ একটি ফোনে ১ ঘণ্টার বেশি চার্জিং-এর প্রয়োজনও হয় না। সেক্ষেত্রে ৩০ দিন একটি স্মার্টফোনে চার্জ দিতে ৩০ ঘন্টার মত সময় লাগে এবং মাসিক বিদ্যুৎ খরচ হয় ২ টাকা থেকে ৪ টাকা পর্যন্ত। এই হিসাব কিন্তু একটি ফোন চার্জ দেয়ার জন্য। একাধিক ফোনে চার্জ দিলে খরচ বেশি হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন