বিজ্ঞাপন

ইউরোপিয় কোম্পানির বোর্ডে ৪০ শতাংশ নারী বাধ্যতামূলক

June 8, 2022 | 10:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

কোম্পানির বোর্ডে নারীদের জন্য কমপক্ষে ৪০ শতাংশ আসন রাখা বাধ্যতামূলক করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে ইইউ সদস্য দেশগুলো। ইউরোপে লিঙ্গভিত্তিক অসমতা দূর করতে সংস্থাটির এ উদ্যোগ।

বিজ্ঞাপন

ইউরোপিয় ইউনিয়নে গত এক যুগ ধরে এই এজেন্ডা স্থবির ছিল। তবে সম্প্রতি ফ্রান্স ও জার্মানির সমর্থন পাওয়ায় ইস্যুটি নিয়ে ফের আলোচনা শুরু হয়। মঙ্গলবার (৭ জুন) এ ব্যাপারে সিদ্ধান্ত পৌঁছায় দেশগুলো।

এদিন ২৭ সদস্যের ইইউ-এর ইউরোপিয়ান পার্লামেন্ট এবং কাউন্সিলে সদস্যরা একটি সমঝোতায় পৌঁছায়। ইইউ এ ব্যাপারে একটি আইন করতে যাচ্ছে। আইন অনুযায়ী, কোম্পানির বোর্ডে কমপক্ষে ৪০ শতাংশ নারী সদস্য রাখতে হবে। এ লক্ষ্য অর্জনের জন্য ২০২৬ সাল পর্যন্ত সময় বেধে দেওয়া হবে আইনে। কোম্পানিগুলো নারী কর্মকর্তা নিয়োগে ব্যর্থ হলে জরিমানা করতে পারবে ইউরোপীয় কাউন্সিল।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন এক বিবৃতিতে বলেন, বৈচিত্র্যতা শুধুমাত্র ন্যায্যতার বিষয় নয়, এটি উন্নয়ন এবং উদ্ভাবনকেও ত্বরান্বিত করে। নেতৃত্বে বেশি নারী থাকার ব্যবসায়িক সাফল্যগুলো এখন স্পষ্ট। উচ্চপদে কাজ করার জন্য যোগ্য প্রচুর নারী রয়েছেন, তাদের এখন সেই চাকরিগুলো পাওয়ার সুযোগ তৈরি করা উচিত।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন