বিজ্ঞাপন

বৃহস্পতিবার বাজেট পেশ— একটি রেওয়াজ

June 9, 2022 | 12:53 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বরাবরের মতো এবারও বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে দেশের ৫২তম জাতীয় বাজেট উপস্থাপন করা হচ্ছে। স্বাধীনতার পর থেকে দেশের সব বাজেটই বৃহস্পতিবার সংসদে পেশ করা হয়েছে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে 'কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন' শিরোনামে বাজেট বক্তৃতা দেবেন।

বিজ্ঞাপন

কেন সব বাজেটই বৃহস্পতিবার পেশ করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে সাবেক অর্থ উপদেষ্টা এবং জাতীয় সংসদে দুই বার বাজেট উপস্থাপনকারী ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম সারাবাংলাকে বলেন, বাজেট দেওয়ার আগে যারা বাজেট তৈরি করেন তাদের অনেক পরিশ্রম করতে হয়। ফলে বৃহস্পতিবার বাজেট দিয়ে ১/২ ‍দিন ছুটি পাওয়া যায়। আবার ছুটির দুই দিনে বাজেটটা বিশ্লেষণ করারও একটা সময় পাওয়া যায়।

তিনি বলেন, 'প্রথম থেকেই বাজেটটি বৃহস্পতিবার দেওয়ার একটা রেওয়াজ চলে আসছে। আমরা ঐতিহ্যগতভাবে ওই রেওয়াজটা অনুসরণ করে আসছি। ফলে আমি নিজেও দুইটি বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেছি। সাধারণত বৃহস্পতিবার বাজেট উপস্থাপন করা একটা রীতিনীতি হয়ে গেছে, একটা ঐতিহ্য চালু হয়েছে, কেউ সেটা ভাঙ্গতে চায় না।'

বিজ্ঞাপন

তিনি বলেন, বাজেট বাস্তবায়ন হলো সবচেয়ে বড় সমস্যা গত ১০ বছরে বাজেটের আকার বাড়লেও বাজেট বাস্তবায়নের হার বাড়ছে না। সুতরাং বাজেট বাস্তবায়নের দিকে আমাদের নজর দিতে হবে।

প্রসঙ্গত, করোনা সংকট পরবর্তী অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধ থেকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ রাখার চ্যালেঞ্জ নিয়ে আসছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন। এটা স্বাধীন বাংলাদেশের ৫২তম এবং বর্তমান সরকারের টানা ১৪তম এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট।

সারাবাংলা/জিএস/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন