বিজ্ঞাপন

মন্ত্রিসভায় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন

June 9, 2022 | 2:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করার জন্য অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ৫২তম ও নিজের চতুর্থ এই বাজেট সংসদে উপস্থাপন করবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত এই বাজেট অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। অর্থমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রণীত বাজেটের শিরোনাম দিয়েছেন ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নেমে আসে। সে হিসাবে নতুন বাজেটের আকার সবশেষ বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বা ১২ দশমিক ৩২ শতাংশ বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে এটি ৮৪ হাজার ৫৬৪ কোটি বা ১৪ দশমিক ২৪ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

মন্ত্রিসভায় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন

বিজ্ঞাপন

আগামী অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। অন্যদিকে জিডিপি’র আকার প্রাক্কলন করা হয়েছে ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে আগামী অর্থছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এ বছর সাত লাখ কোটি টাকারও বেশি আকারের সম্প্রসারণশীল বাজেট প্রণয়নের ইচ্ছা ছিল সরকারের। তবে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের অভিঘাতের পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব বিবেচনায় শেষ পর্যন্ত কিছুটা হলেও সংকোচনশীল বাজেট প্রণয়ন করা হয়েছে। তবে এই বাজেটের আকারও চলতি শেষ হতে যাওয়া অর্থবছরের তুলনায় ১২ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

 

বিজ্ঞাপন

 

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন