বিজ্ঞাপন

মৃত্যুশূন্য দিন, শনাক্ত ৫৯

June 9, 2022 | 4:41 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। এ নিয়ে দেশে টানা ১০ দিন করোনায় মৃত্যুশূন্য অবস্থায় রয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণের সংখ্যা কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫৯ জন। যা আগের দিন ছিল ৫৮ জন। একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ১৮ শতাংশ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ১২৯টি নমুনা সংগ্রহ করা হয়। এদিন নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ১৫০টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৪২ হাজার ২১৮টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ২৩ হাজার ২৯৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৬৫ হাজার ৫১৪টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৫৯টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ৫৮। নতুন শনাক্ত হওয়া ৫৯টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ৮৭১ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ। যা আগের দিন ছিল ১ দশমিক ১৮ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৯ শতাংশ। যা আগের দিন ছিল ১৩ দশমিক ৮০ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ৩১৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ৪ হাজার ৯২০ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (৩০ মে) সবশেষ করোনা সংক্রমণ নিয়ে একজনের মৃত্যুর পর করোনায় মোট মৃত্যু ২৯ হাজার ১৩১ জনে স্থির রয়েছে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৭ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন