বিজ্ঞাপন

জননিরাপত্তা ও প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে দেড় হাজার কোটি টাকা

June 9, 2022 | 6:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরের বাজেটে জননিরাপত্তা খাতে ২৪ হাজার ৫৯৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরে ছিল ২৩ হাজার ৮০ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরের চেয়ে ২০২১-২২ অর্থবছরে এক হাজার ৪২১ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছিল। ২০২০-২১ অর্থবছরে বাজেট ছিল ২১ হাজার ৬৫৯ কোটি টাকা। আর গত অর্থবছরের চেয়ে এবার ১ হাজার ৫১৪ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩ টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে তৃতীয় মেয়াদে ২০২২-২৩ অর্থবছরের উত্থাপিত বাজেটে এই প্রস্তাব করেন।

আর প্রতিরক্ষা খাতে নতুন অর্থবছরে ৪০ হাজার ৩৬০ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে ছিল ৩৭ হাজার ৬৯১ কোটি টাকা। আর ২০২০-২১ অর্থবছরে ছিল ৩৩ হাজার ৯১৬ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরের চেয়ে ২০২১-২২ অর্থবছরের বাজেটে তিন হাজার ৭৭৫ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছিল।

বিজ্ঞাপন

এর বাইরে সশস্ত্র বিভাগের জন্য আলাদাভাবে ২০২১-২২ অর্থবছরের বাজেটে ৪৪ কোটি টাকা প্রস্তাব করা হয়েছিল। ২০২০-২১ অর্থবছরে বরাদ্দ ছিল ৩৯ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরের চেয়ে গত অর্থবছরে ৫ কোটি টাকা বেশি।

জননিরাপত্তা খাতে রয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, যার আওতায় রয়েছে পুলিশ, বর্ডার গার্ড, কোস্টগার্ড এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। রয়েছে সুরক্ষা সেবা বিভাগও। আর প্রতিরক্ষা খাতে রয়েছে, সেনা, নৌ ও বিমান বাহিনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন