বিজ্ঞাপন

বাড়ছে সিগারেটের দাম

June 9, 2022 | 6:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিড়ি-সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহার কমানোর পাশাপাশি সরকারের রাজস্ব আয় বাড়াতে এই খাতে দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের বাজেটে বিড়ি ও সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে প্রস্তাবিত বাজেটে তামাকজাত কোম্পানির করপোরেট কর অপরিবর্তিত রাখা হয়েছে।

প্রস্তাবিত বাজাটে নিম্নস্তরের সিগারেটের দশ শলাকার দাম ৪০ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্যের প্রস্তাব করা হয়েছে। আগের বাজেটে সিগারেটের নিম্নস্তরের ১০ শলাকার দাম ৩৯ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্য করা হয়েছিল।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে, মধ্যমস্তরের ১০ শলাকার দাম ৬৫ টাকা ও তদূর্ধ্ব, উচ্চস্তরের ১০ শলাকার দাম ১১১ টাকা ও তদূর্ধ্ব, অতি-উচ্চ স্তরের ১০ শলাকার দাম ১৪২ টাকা ও তদূর্ধ্ব । এই তিন স্তরের সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি। আগের বছর মধ্যমস্তরের ১০ শলাকার দাম ৬৩ টাকা ও তদূর্ধ্ব, উচ্চস্তরের ১০ শলাকার দাম ১০২ টাকা ও তদূর্ধ্ব, অতি উচ্চস্তরের ১০ শলাকার দাম ১৩৫ টাকা ও তদূর্ধ্ব এবং এ তিনটি স্তরের সম্পূরক শুল্ক ছিল ৬৫ শতাংশ।

বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী বলেন, আগের বছরের ন্যায় যন্ত্রের সাহায্য ব্যতিত হাতে তৈরি ফিল্টার বিযুক্ত বিড়ির ২৫ শলাকার দাম ১৮ টাকা, ১২ শলাকার দাম ৯ টাকা ও ৮ শলাকার দাম ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি। ফিল্টার সংযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৯ টাকা ও দশ শলাকার দাম ১০ টাকা এবং সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী আরও বলেন, পূর্ববর্তী বছরের ন্যায় প্রতি ১০ গ্রাম জর্দার দাম ৪০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ এবং প্রতি ১০ গ্রাম গুলের দাম ২০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন