বিজ্ঞাপন

ছাড়পত্র পেলেন ‘মাংকিপক্স’ সন্দেহে হাসপাতালে ভর্তি তুর্কি নাগরিক

June 9, 2022 | 7:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ‘মাংকিপক্স’ আক্রান্ত সন্দেহে এক তুর্কিয়ে নাগরিককে আইসোলেশনে নেওয়া হয় মঙ্গলবার (৭ জুন)। সংক্রামক ব্যধি হাসপাতালে ভর্তি হওয়া এই বিদেশি নাগরিকের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে তাকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, 'মাংকিপক্স' শনাক্ত হয়নি তার শারীরিক বিভিন্ন নমুনা পরীক্ষায়। তার চর্মরোগের আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে।

বৃহস্পতিবার (৯ জুন) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন সংক্রামক ব্যধি হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার (৭ জুন) রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর ১২টায় তুর্কি এয়ারলাইনসে আসা তুর্কিয়ে নাগরিক আকসি আলতে (৩২) ইমিগ্রেশন পার হওয়ার সময় ‘মাংকিপক্স’ আক্রান্ত বলে সন্দেহ হয়। পরে তাকে বিমানবন্দর হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ওই ব্যক্তিকে সংক্রামক ব্যধি হাসপাতালে স্থানান্তর করা হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, 'মাঙ্কিপক্স' আক্রান্ত সন্দেহে হাসপাতালে আইসোলেশনে রাখা ব্যক্তির নমুনা সংগ্রহ করে আইইডিসিআর। নমুনা সংগ্রহের পরেও তাকে সতর্কতার অংশ হিসেবে হাসপাতালেই আইসোলেশনে রাখা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) সংক্রামক ব্যধি হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান সারাবাংলাকে বলেন, ‘আইসোলেশনে থাকা ব্যক্তির বিভিন্ন নমুনা পরীক্ষা করে তার চর্মরোগের তথ্য নিশ্চিত হওয়া গেছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে তাকে আজ ছাড়পত্র দেওয়া হয়। ‘মাংকিপক্স’ রোগে তিনি আক্রান্ত না। তবুও দেশের মানু্ষকে নিরাপদে রাখার জন্য সরকার ও স্বাস্থ্য বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবেই তাকে আইসোলেশনে রাখা হয়।’

সারাবাংলা/এসবি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন