বিজ্ঞাপন

জেন্ডার বাজেট বরাদ্দ বেড়েছে ১৫.৫%

June 9, 2022 | 10:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নারী উন্নয়ন সংক্রান্ত কার্যক্রম ও অগ্রাধিকার রয়েছে— এমন ৪৪টি মন্ত্রণালয় ও বিভাগকে আওতাভুক্ত করে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জেন্ডার বাজেট প্রণয়ন করা হয়েছে। এই অর্থবছরে জেন্ডার বাজেটের পরিমাণ ২ লাখ ২৯ হাজার ৪৮৪ কোটি টাকা। এটি মোট বাজেটের ৩৩ দশমিক ৮৪ শতাংশ এবং মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৫ দশমিক ১৬ শতাংশ।

বিজ্ঞাপন

নতুন প্রস্তাবিত বাজেটে জেন্ডার বাজেটের পরিমাণ আগের ২০২১-২২ অর্থবছরের তুলনায় ১৫ দশমিক ৫৫ শতাংশ বেশি। ওই অর্থ বছরে জেন্ডার বাজেটের পরিমাণ ছিল ১ লাখ ৯৮ হাজার ৫৮৭ কোটি টাকা। সেটি ছিল ওই বাজেটের ৩২ দশমিক ৭৮ শতাংশ এবং জিডিপি’র প্রায় ৫ শতাংশ। সে হিসাবে মোট বাজেট ও জিডিপি অনুপাতেও এ বছর জেন্ডার বাজেটের পরিমাণ বেশি।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদ অধিবেশ ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

২০২২-২৩ অর্থবছরের জেন্ডার বাজেটে বলা হয়েছে, বাংলাদেশের প্রেক্ষাপটে নারীরা পুরুষের তুলনায় পিছিয়ে থাকার কারণে নারী উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও নারীর কর্মসংস্থানের মতো বিষয়গুলো প্রাধান্য পেয়েছে।

২০২০-২১ অর্থবছরে পরিচালন বাজেটে জেন্ডার সম্পৃক্ততার পরিমাণ ছিল ১ লাখ ৬ হাজার ৮৭৪ কোটি টাকা, যা ২০২২-২৩ অর্থবছরে বেড়ে হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৭৩৭ কোটি টাকা। একইভাবে ২০২০-২১ অর্থবছরে উন্নয়ন বাজেটে জেন্ডার সম্পৃক্ততার পরিমাণ ছিল ৯১ হাজার ৭১৩ কোটি টাকা, ২০২২-২৩ অর্থবছরে এটি বেড়ে হয়েছে ৯৫ হাজার ৭৪৭ কোটি টাকা।

বিজ্ঞাপন

বাজেট প্রস্তাবনায় সব মন্ত্রণালয় ও বিভাগকে তিনটি থিমেটিক এরিয়াতে বিভক্ত করা হয়েছে। বরাদ্দের দিক দিয়ে তিটি থিমেটিক এরিয়ার মধ্যে জেন্ডার বাজেটের সর্বোচ্চ ৫২ শতাংশ বরাদ্দ পেয়েছে ‘সরকারি সেবাপ্রাপ্তিতে নারীর সুযোগ বৃদ্ধি’ শীর্ষক থিমেটিক এরিয়া। তবে এ অংশে মন্ত্রণালয় ও বিভাগের সংখ্যাও সবচেয়ে বেশি। বরাদ্দের দিক থেকে এর পরেই রয়েছে ‘নারীর ক্ষমতায়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধি’ সংক্রান্ত থিমেটিক এরিয়া। এই অংশে জেন্ডার বাজেটের ৪১ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে। আর ‘উৎপাদন, শ্রমবাজার ও আয়বর্ধক কাজে নারীর অধিকতর অংশগ্রহণ’ সংক্রান্ত থিমেটিক এরিয়াতে বরাদ্দ দেওয়া হয়েছে ৭ শতাংশ।

আরও পড়ুন-

‘নারীর ক্ষমতায়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধি’ শীর্ষক থিমেটিক এরিয়াতে সংশ্লিষ্ট সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগের বাজেট বরাদ্দ বিশ্লেষণ করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে বরাদ্দ বেড়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগের বাজেটে জেন্ডার সংশ্লিষ্ট বাজেট বরাদ্দের শতকরা হার যথাক্রমে ৬৯ দশমিক ৭১ শতাংশ, ৫০ শতাংশ, ৪৪ দশমিক ৭৩ শতাংশ, ৬০ দশমিক ২১ শতাংশ এবং ৪৩ দশমিক ০৪ শতাংশ।

বিজ্ঞাপন

‘উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং শ্রমবাজার ও আয়বর্ধক কাজে নারীর অধিকতর অংশগ্রহণ’ থিমেটিক এরিয়াভুক্ত মন্ত্রণালয়ের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২১-২২ অর্থবছরে জেন্ডার সংশ্লিষ্ট বরাদ্দের হার ছিল ১৬ দশমিক ৭৪ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে এই মন্ত্রণালয়ে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ১৭ দশমিক ০৬ শতাংশ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ২০২২-২৩ অর্থবছরে এ বরাদ্দের হার ৭১ দশমিক ১১ শতাংশ। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে এ হার প্রায় ৪৮ শতাংশ। আর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে বিবেচ্য অর্থবছরে এ বরাদ্দের হার ৩৩ দশমিক ৬৬ শতাংশ।

‘সরকারি সেবাপ্রাপ্তিতে নারীর সুযোগ বৃদ্ধি’ থিমেটিক এরিয়াভুক্ত মন্ত্রণালয়ের মধ্যে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বাজেটে নারীর হিস্যা ৫৮ দশমিক ৩০ শতাংশ, শিল্প মন্ত্রণালয়ে ২৩ দশমিক ২৯ শতাংশ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে ৫৬ দশমিক ১৭ শতাংশ এবং বিদ্যুৎ বিভাগের হিস্যা ৬২ দশমিক ৫৩ শতাংশ।

আরও পড়ুন-

মন্ত্রণালয় ও বিভাগগুলোতে জেন্ডার সংশ্লিষ্ট বাজেটে বরাদ্দের পাশাপাশি দেশের সামষ্টিক অর্থনৈতিক প্রেক্ষাপটেও জেন্ডার বৈষম্য দূরীকরণে সামগ্রিক নীতি কৌশলে নারীর অগ্রাধিকারের বিষয়টি প্রতিফলিত হয়েছে বলে ২০২২-২৩ অর্থবছরের জেন্ডার বাজেটে উল্লেখ করা হয়েছে।

এর আগে, ২০০৯-১০ অর্থবছরে প্রথমবারের মতো চালু হওয়া জেন্ডার বাজেটের পরিমাণ ছিল ২৭ হাজার ২৪৮ কোটি টাকা। চারটি মন্ত্রণালয়কে অন্তর্ভুক্ত করে বরাদ্দ করা এই বাজেট ছিল মোট বাজেটের ২৪ দশমিক ৬৫ শতাংশ। এক যুগ পর এসে জেন্ডার বাজেটের আকার বেড়ে মোট বাজেটের ৩৩ শতাংশ পেরিয়ে গেছে।

আরও পড়ুন-

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন