বিজ্ঞাপন

দরিদ্র ও মেধাবীদের জন্য সহায়তায় বরাদ্দ বেড়ে ২০ কোটি টাকা

June 9, 2022 | 11:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তা বাবদ ২০২০-২১ অর্থবছরের বাজেটে বরাদ্দ ছিল ৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এর পরিমাণ আড়াই গুণ বাড়িয়ে ২০ কোটি টাকা করা হয়েছে। এছাড়া এই অর্থবছরে ১৬ হাজার ৩০০ শিক্ষককে আইসিটি বিষয়ক প্রশিক্ষণও দেওয়া হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এই প্রস্তাবনা রাখা হয়েছে। এদিন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটটি উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, মাধ্যমিক স্তরে শিক্ষার হার বৃদ্ধি, জেন্ডার সমতা আনা, বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন, ছাত্র শিক্ষকদের বৃত্তি ও উপবৃত্তিসহ আর্থিক সহায়তা প্রদান, অবকাঠামো নির্মাণের মতো বহুমাত্রিক কার্যক্রম অব্যাহত রেখেছে সরকার। ২০২১-২২ অর্থবছরে ১২ হাজার শ্রেণিকক্ষ নির্মাণ করা হচ্ছে। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডে সিড মানি হিসেবে ১ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ২০২১-২২ অর্থবছরে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সাহায্য মঞ্জুরি হিসেবে এককালীন আট কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে এ বাবদ এককালীন ২০ কোটি টাকা অনুদান দেওয়া হবে।

শিক্ষা ব্যবস্থাপনা ও শিক্ষা কার্যক্রমে আইসিটি ও ডিজিটাল প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ইনোভেশন টিম কাজ করছে বলে বাজেট বক্তৃতায় উল্লেখ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরে ১৬ হাজার ৪২০ জন শিক্ষককে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। ২০২২-২৩ অর্থবছরে আইসিটি বিষয়ে আরও ১৬ হাজার ৩০০ শিক্ষককে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

 

 

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন