বিজ্ঞাপন

গ্রামে ৫ হাজার, নগরে ১৭৬০ কিলোমিটার নতুন সড়ক হবে

June 9, 2022 | 11:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২০২২-২৩ অর্থবছরে গ্রামে ৫ হাজার কিলোমিটার এবং নগর অঞ্চলে ১ হাজার ৭৬০ কিলোমিটার নতুন সড়ক নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর ফলে দেশের সড়ক নেটওয়ার্কের কাভারেজ ৩৮ দশমিক ০২ শতাংশ থেকে ৩৯ দশমিক ৪৩ শতাংশে উন্নীত হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ লক্ষ্যমাত্রার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতি তিনি প্রস্তাবিত বাজেট পেশ করেন।

বাজেট বক্তৃতায় সড়ক যোগাযোগ আগামী অর্থবছরের জন্য লক্ষ্যমাত্রার কথা জানান অর্থমন্ত্রী। বলেন, আগামী ২০২২-২৩ অর্থবছরে পল্লী এলাকায় ৫ হাজার কিলোমিটার নতুন সড়ক নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৭ হাজার কিলোমিটার পাকা সড়ক সময়ান্তর রক্ষণাবেক্ষণ, ১ হাজার ৯০০ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ, ৫ হাজার ৫০০ মিটার ব্রিজ ও কালভার্ট রক্ষণাবেক্ষণের লক্ষ্যমাত্রা রয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

গ্রামে ৫ হাজার, নগরে ১৭৬০ কিলোমিটার নতুন সড়ক হবে

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতায় বলা হয়, এই অর্থবছরের জন্য ১৪০টি গ্রোথ সেন্টার ও হাট-বাজার উন্নয়ন, ৬০টি উপজেলা ও ইউনিয়ন কমপ্লেক্স ভবন নির্মাণ ও সম্প্রসারণ এবং ১৩০টি সাইক্লোন শেল্টারসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্য স্থির করা হয়েছে।

এছাড়া নগর অঞ্চলে ১ হাজার ৭৬০ কিলোমিটার রাস্তা ও ফুটপাত নির্মাণ এবং ১৭০ কিলোমিটার ড্রেন নির্মাণের লক্ষ্যমাত্রাও এ অর্থবছরের জন্য নির্ধারণ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। এসব অবকাঠামো তৈরির ফলে বিপুল পরোক্ষ কর্মসংস্থান তৈরির সুযোগ তৈরি হবে, যা সামগ্রিকভাবে গ্রামীণ দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ জানান তিনি।

বিজ্ঞাপন

সার্বিকভাবে আগামী অর্থবছরে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে ৪৪ হাজার ৬৯০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। ২০২১-২০১২ অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৪২ হাজার ১৯৩ কোটি টাকা। সে হিসাবে এই খাতে ২ হাজার ৪৯৭ কোটি টাকা বরাদ্দ বেড়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

 

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন