বিজ্ঞাপন

রুশ সীমান্তে দেয়াল নির্মাণ করবে ফিনল্যান্ড

June 10, 2022 | 11:38 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সঙ্গে থাকা পূর্ব সীমান্তে প্রাচীর নির্মাণের পরিকল্পনা করছে ফিনল্যান্ড। এজন্য নিজেদের সীমান্ত আইন সংশোধন করবে দেশটি। ইউক্রেনে রুশ হামলার পরিপ্রেক্ষিতে নানা ধরনের হুমকি মোকাবিলায় প্রস্তুতির অংশ হিসেবে এ পদক্ষেপ নিয়েছে ইউরোপের দেশটি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদ লাভের জন্য অনুষ্ঠানিকভাবে আবেদন করেছে ফিনল্যান্ড। রাশিয়ার সঙ্গে যুদ্ধ করার অভিজ্ঞতা রয়েছে দেশটির। দুই দেশের মধ্যে চিহ্নিত ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। যার পুরোটাই বন-আচ্ছাদিত।

ফিনল্যান্ড সরকার খুব দ্রুত তার সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে চায়। কারণ, রাশিয়া সীমান্ত দিয়ে আশ্রয়প্রার্থীদের পাঠিয়ে ফিনল্যান্ডের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করতে পারে বলে শঙ্কা করছে দেশটি। ঠিক যেমন- গত বছরের শেষে দিকে মধ্যপ্রাচ্য, আফগানিস্তান এবং আফ্রিকা থেকে শত শত অভিবাসী পোলিশ সীমান্তে আটকা পড়লে বেলারুশকে অভিযুক্ত করেছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বিজ্ঞাপন

ইইউ’র বিদ্যমান নিয়ম অনুযায়ী সদস্য দেশগুলোর সীমান্তের যেকোনো পয়েন্ট দিয়ে আশ্রয়ের জন্য প্রবেশের অনুমতি চাওয়ার অধিকার রয়েছে অভিবাসীদের। সংশোধনীগুলি ফিনিশ দিকে সীমান্তে টহল দেওয়ার সুবিধার জন্য বেড়ার মতো বাধা তৈরির পাশাপাশি নতুন রাস্তা তৈরির অনুমতি দেবে। তাই বর্তমান সীমান্ত আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে ফিনল্যান্ড। যাতে করে সীমান্তে টহল দেওয়ার সুবিধার জন্য বেষ্টনী নির্মাণের পাশাপাশি নতুন রাস্তা তৈরি করা যায়।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন