বিজ্ঞাপন

‘অভ্যুত্থান ঘটনাতে দাঙ্গা লাগিয়েছিলেন ট্রাম্প’

June 10, 2022 | 1:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘অভ্যুত্থান ঘটনাতে’ গত বছর দেশটির ক্যাপিটলে দাঙ্গা লাগিয়েছিলেন। এ দাঙ্গার ঘটনায় গঠিত কংগ্রেসের তদন্ত কমিটির শুনানিতে এ তথ্য উঠে আসে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এই তদন্ত কমিটির ভাইস-চেয়ার ও রিপাবলিকান সদস্য লিজ চেনি বলেন, ট্রাম্প ‘এই হামলার শিখা জ্বালিয়েছেন।’এছাড়াও তদন্ত কমিটির চেয়ারম্যান ও ডেমোক্র্যাট সদস্য বেনি থম্পসন বলেন, ‘ওই দাঙ্গা আমেরিকার গণতন্ত্রকে বিপন্ন করেছে।’

প্রায় এক বছর তদন্তের পর ডেমোক্র্যাট নেতৃত্বাধীন ইউএস হাউস অব রিপ্রেজেন্টেটিভস দ্বারা মনোনীত কমিটি গতকাল বৃহস্পতিবার (৯ জুন) সন্ধ্যায় এই সাক্ষাৎকারের ভিডিওর কিছু অংশ প্রকাশ করে। সেখানে ট্রাম্পের খুব ঘনিষ্ঠদের নেওয়া সাক্ষাৎরের ভিডিও দেখানো হয়।

বিজ্ঞাপন

সাবেক মার্কিন অ্যাটর্নি জেনারেল বিল বারেরও নেওয়া সাক্ষাৎকারটি দেখানো হয়। তিনি বলেন, সাবেক প্রেসিডেন্টের (ডোনাল্ড ট্রাম্প) নির্বাচনে কারচুপি হওয়া দাবি ছিল ভিত্তিহীন।

তিনি আরও বলেন, ‘আমরা এমন বিশ্বে বাস করতে পারি না যেখানে নিজের অভিমতের ভিত্তিতে কেউ ক্ষমতায় থাকতে পারে। কোনো নিদির্ষ্ট প্রমাণ ও তথ্য ছাড়াই বলা যে, নির্বাচনে জালিয়াত হয়েছে।’

বিজ্ঞাপন

শুনানিতে সাবেক প্রেসিডেন্টের কন্যা ইভাঙ্কা ট্রাম্পের সাক্ষ্যের রেকর্ডিংও রয়েছে। তিনি স্বীকার করে বলেন, বিল বার তার পিতার ষড়যন্ত্র তত্ত্বকে প্রত্যাখ্যান করেছিলেন।

শুনানিতে তদন্ত কমিটির চেয়ারম্যান ও মিসিসিপির আইনপ্রণেতা বেনি থম্পসন বলেন, ‘৬ জানুয়ারি ছিল একটি অভ্যুত্থান প্রচেষ্টার চূড়ান্ত পরিণতি, একটি নির্লজ্জ প্রচেষ্টা। নির্বাচিত সরকারকে উৎখাত করতেই ৬ জানুয়ারির পরপরই পরিকল্পনা করা হয়।’

বিজ্ঞাপন

ওই সহিংসতা কোনো দুর্ঘটনা ছিল না। এটা ট্রাম্পের শেষ পদক্ষেপ ছিল বলেও মন্তব্য করেন থম্পসন।

তবে ট্রাম্প এটিকে ‘রাজনৈতিক ধাপ্পাবাজি’ বলে উড়িয়ে দিয়েছেন। এর আগে, গত বছর ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসে হামলা চালায় ট্রাম্পের সমর্থকরা। এ সময় বতর্মান প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয়ের সংক্রান্ত ভোটের ফলাফলকে স্বীকৃতি দেওয়া হচ্ছিল।

বিজ্ঞাপন

ক্যাপিটলের ওই সহিংসতায় চারজন নিহত হয়েছিল। আহত পুলিশের এক কর্মকর্তা মারা যান পরদিন। কয়েক ঘণ্টার ওই সংঘর্ষে পুলিশের কয়েক ডজন সদস্য আহত হয়েছিলেন। ওই ঘটনার জেরে চার পুলিশ সদস্য আত্মহত্যাও করেন বলে জানিয়েছে রয়টার্স।

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন