বিজ্ঞাপন

তাইওয়ানের স্বাধীনতা ঘোষণা করলে যুদ্ধে দ্বিধা করবে না চীন

June 10, 2022 | 7:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানের স্বাধীনতা ঘোষণা করলে যুদ্ধ বাঁধিয়ে দিতে কোনো দ্বিধা করবে না চীন। চীনের প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে এ মন্তব্য করেছেন। শুক্রবার (১০ জুন) যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিরক্ষামন্ত্রী সিঙ্গাপুরে বৈঠক করেন।

বিজ্ঞাপন

বৈঠকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেংয়ে স্পষ্ট করে বলেন, যদি কেউ তাইওয়ানকে চীন থেকে আলাদা হওয়ার সাহস করে, তাহলে চীনের সামরিক বাহিনী যুদ্ধ শুরু করতে দ্বিধা করবে না। যুদ্ধের মূল্য যাইহোক না কেন তাতে চীন বিচলিত হবে না।

চীনা প্রতিরক্ষামন্ত্রী অঙ্গীকার ব্যক্ত করে বলেন, বেইজিং তাইওয়ানের স্বাধীনতা অর্জনের যেকোনো চক্রান্তকে নস্যাৎ করে দেবে এবং মাতৃভূমির একত্রীকরণে দৃঢ়ভাবে কাজ করবে।

বিজ্ঞাপন

এসময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, বেইজিংকে অবশ্যই তাইওয়ানের প্রতি অস্থিতিশীল পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে হবে।

তাইওয়ানকে কেন্দ্র করে বিশ্বের বৃহত্তম অর্থনীতির এ দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। মূলত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে চীন। দেশটির সামরিক বাহিনী গত দুই বছর ধরে দ্বীপরাষ্ট্রটির আকাশ প্রতিরক্ষা জোনে লাগাতার যুদ্ধবিমান বহর পাঠাচ্ছে। চীনের সামরিক বাহিনীর এসব অভিযানকে আগ্রাসন হিসেবে অভিহিত করে তাইওয়ানের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করে আসছে ওয়াশিংটন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রাষ্ট্রবিরোধী ‘কনটেন্ট’ বন্ধে পদক্ষেপ জানতে চায় সংসদীয় কমিটিঢাকার বায়ু দূষণ রোধে কী পদক্ষেপ, জানতে চান হাইকোর্টবিমানকে লাভজনক করতে ৭ পদক্ষেপ: প্রতিমন্ত্রীনারায়ণগঞ্জে আমিন হত্যা মামলায় মা-ভাইসহ গ্রেফতার ৪২০২২ সালে গ্রামীণফোনের আয় বেড়েছে ৫ শতাংশমেরুদণ্ড জোড়া লাগানো শিশু নুহা-নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সফলফালাফালি করলে নেতাকর্মীরাই জবাব দেবে— বিএনপিকে স্বরাষ্ট্রমন্ত্রী‘ভুল তথ্যের ভিত্তিতে র‌্যাবের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা’বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদারে আগ্রহী আর্জেন্টিনাআগুনে ক্ষতিগ্রস্ত পরিবারকে হা‌ছিনা গাজীর অনুদান সব খবর...
বিজ্ঞাপন