বিজ্ঞাপন

মহানবির অবমাননা: ভারতজুড়ে বিক্ষোভ

June 10, 2022 | 8:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাবেক মুখপাত্র নুপুর শর্মা এবং নবীন জিন্দাল যথাক্রমে এক টিভি টক শো এবং মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে ইসলাম ধর্মের শেষনবি হযরত মুহাম্মাদকে (স.) নিয়ে আপত্তিকর মন্তব্য করেন। তার জেরে শুক্রবার (১০ জুন) ভারতজুড়ে বিক্ষোভ দেখিয়েছেন ধর্মপ্রাণ মুসলিম জনতা।

বিজ্ঞাপন

এদিকে, জুমার নামাজের পর দিল্লি জামে মসজিদ প্রাঙ্গন থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। ওই প্রতিবাদ সমাবেশ থেকে নুপুর শর্মার গ্রেফতার দাবি করে উপস্থিত জনতা।

এ ব্যাপারে জামে মসজিদের শাহী ইমাম ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন, কে বা কারা এই প্রতিবাদ সমাবেশ আয়োজন করেছে তা তিনি জানেন না। প্রথম এক জন শ্লোগান দেওয়ার পরই জমায়েত শুরু হয়।

এর বাইরেও, উত্তরপ্রদেশের অনেক শহর লখনৌ-কানপুর-ফিরোজাবাদে মহানবির ব্যাপারে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে ফুঁসে ওঠে জনতা। শাহরানপুরের বিক্ষোভ থেকে ২১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ঝাড়খণ্ডের রাজধানী রাঁচির কিছু অংশে কারফিউ জারি করে প্রতিবাদ দমন করে পুলিশ।

বিজ্ঞাপন

এর আগে, দিল্লি পুলিশের সাইবার সেল বিজেপি নেত্রী নুপুর শর্মা, নবীন জিন্দালসহ আরও কয়েকজনকে আসামি করে একটি মামলা দায়ের করেছে। ওই মামলায় সামাজিক সম্প্রীতি নষ্টের দায়ে কয়েকজন মুসলিম নেতাকেও অভিযুক্ত করা হয়।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন