বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে প্রবেশে করোনা টেস্ট লাগবে না, ঘোষণা আসছে

June 10, 2022 | 8:57 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে যেতে বিমানে উঠার আগে করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ শনাক্ত হওয়ার বাধ্যবাধকতা উঠে যাচ্ছে। শুক্রবার (১০ জুন) এ সংক্রান্ত এক ঘোষণা দিতে যাচ্ছে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। নতুন সিদ্ধান্ত কার্যকর হবে রোববার থেকে। রয়টার্সের প্রতিবেদন।

বিজ্ঞাপন

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এয়ারলাইন ও পর্যটন শিল্পের তরফ থেকে অব্যাহত চাপে বাইডেন প্রশাসন আন্তর্জাতিক যাত্রীদের জন্য করোনা পরীক্ষার বাধ্যবাধকতা উঠিয়ে নিচ্ছে। যুক্তরাষ্ট্রের বহু আইনপ্রণেতাও এ ব্যাপারে বাইডেন প্রশাসনের উপর চাপ সৃষ্টি করেছেন, কেননা গ্রীষ্মকালীন পর্যটন মওসুম চলছে। এসময় প্রচুর পর্যটক যুক্তরাষ্ট্রে আসতে চান। ফলে রোববার রাত ১২টার পর যুক্তরাষ্ট্রে কোনো আন্তর্জাতিক যাত্রী প্রবেশ করতে চাইলে তাকে আর করোনা নেগেটিভ সনদ প্রদর্শন করতে হবে না।

উল্লেখ্য যে, মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্বের প্রায় সবকটি দেশ বিমানবন্দরে কড়াকড়ি আরোপ করে। যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য বিমানে উঠার ৪৮ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করার বাধ্যবাধকতা ছিল এতদিন। তবে বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব কমে যাওয়ায় এমন বাধ্যবাধকতা পর্যটন শিল্প ও এয়ারলাইন ব্যবসায় বাধা সৃষ্টি করছে বলে খাত সংশ্লিষ্টদের দাবি।

তবে সিডিসি ৯০ দিন পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। এই ৯০ দিনে ফলাফল ইতিবাচক হলে সিদ্ধান্ত স্থায়ী হবে। সিডিসির এক কর্মকর্তা এ ব্যাপারে বলেন, যদি নতুন সিদ্ধান্তের কারণে নেতিবাচক ফল আসে তাহলে আবারও করোনা টেস্টের বাধ্যবাধকতা জারি করতে পিছপা হবে না সিডিসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন