বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে চীনের দূতাবাসে হামলা, আটক ব্যক্তি কারাগারে

June 11, 2022 | 10:59 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনের দূতাবাসে পেট্রোল বোমা হামলায় ঘটনায় গ্রেফতার হওয়া মার্কিন নাগরিককে মানসিক স্থাস্থ্য পরীক্ষার জন্য এক সপ্তাহ কারাগারে রাখা হবে। তবে শিকাগোর বাসিন্দা বেঞ্জামিন গ্রাবিনস্কিকে সাধারণ বন্দিদের থেকে আলাদা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার (১০ জুন) ওয়াশিংটন ডিসির একজন ম্যাজিস্ট্রেট এ আদেশ দিয়েছেন। খবর রাশিয়া টুডে।

বিজ্ঞাপন

এর আগে, গত বৃহস্পতিবার (৯ জুন) ওয়াশিংটনের উত্তর-পশ্চিমে অবস্থিত চীনা দূতাবাসের গেটে বোতল নিক্ষেপ করার পর গ্রাবিনস্কিকে গ্রেফতার করা হয়।

কর্তৃপক্ষের মতে, গ্রাবিনস্কি একটি কাঁচের বোতল ধরে দূতাবাসে গিয়েছিলেন। এরপর ঘাড় থেকে একটি কাপড়ের টুকরো নিয়ে তা জ্বালিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন তিনি। এতে ব্যর্থ হলে, বোতলটি গেটের ওপর ছুড়ে ফেলে দিয়ে চলে যান গ্রাবিনস্কি। পরে দূতাবাসের কিছু দূর থেকে মার্কিন সিক্রেট সার্ভিসের এজেন্টরা তাকে আটক করে।

মার্কিন সিক্রেট সার্ভিসের এজেন্টরা জানিয়েছেন, ‘জিজ্ঞাসাবাদে বেঞ্জামিন গ্রাবিনস্কি বলেন— তিনি বোতলে আগুন লাগানোর চেষ্টা করছিলেন। কিন্তু তা কাজ করেনি।’

বিজ্ঞাপন

গ্রাবিনস্কির মানসিক মূল্যায়নের নির্দেশ দিয়েছেন বিচারক জিয়া ফারুকী। আগামী শুক্রবার শুনানিতে এ বিষয়ে প্রতিবেদন দেওয়ার কথা রয়েছে। এ সময় গ্রাবিনস্কি ডিসি কারাগারে নিজেকে ‘আলাদা’ রাখার আবেদন করেন বলে জানা গেছে।

আটক বেঞ্জামিন গ্রাবিনস্কির বরাত দিয়ে পলিটিকো’র প্রতিবেদনে বলা হয়, ‘সাধারণ জনগণের মধ্যে থাকার জন্য আমি একটি শ্বেতাঙ্গ আধিপত্যবাদী দলের দিকে যেতে চাই না।’

শুক্রবার দাখিল করা হলফনামার তথ্যমতে, গত ২৯মে দূতাবাসের বাইরে একজন নিরাপত্তা কর্মকর্তাকে ‘বারবার হয়রানি’ করেছিলেন গ্রাবিনস্কি। এ সময় একজন সিক্রেট সার্ভিস অফিসার তাকে থামিয়ে ছিলেন। এসময় তিনি দূতাবাসের দিকে একটি ঢিল ছুড়েছেন এবং বলেছিলেন, ‘পরেরটি একটি ককটেল বোমা!’

বিজ্ঞাপন

সেখানে আরও বলা হয়, ওই এজেন্টকে একটি ইলিনয় স্টেটের আইডি এবং ডিপার্টমেন্ট অব ভেটেরানস অ্যাফেয়ার্স কার্ড দেখান গ্রাবিনস্কি। তিনি আরও বলেছিলেন, দূতাবাসে একটি ‘ছোট পাথর’ নিক্ষেপ করেছিলেন। ‘চীন সরকারের প্রতি অসন্তোষ দেখানোর জন্য’ শিকাগো থেকে ডিসিতে গিয়েছিলেন তিনি।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন