বিজ্ঞাপন

চীন-রাশিয়াকে যুক্ত করল যে সেতু

June 11, 2022 | 8:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধের মধ্য দিয়ে রাশিয়া এবং চীনের সম্পর্ক নতুন এক মাত্রা পেয়েছে। তারই ধারাবাহিকতায় দুই দেশের মধ্যে একটি সংযোগ সেতু উদ্বোধন করা হয়েছে। রাশিয়ার শহর ব্লাগোভেশ্চেনস্ক এবং চীনের হেইহে শহর দুটিকে যুক্ত করবে এক কিলোমিটার দীর্ঘ ওই সেতু।

বিজ্ঞাপন

উভয় দেশের আশা, এই সেতু দুই দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও গভীর করবে। যা ইউক্রেন যুদ্ধের ফলে রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতেও ভূমিকা রাখবে। পাশাপাশি দুই দেশের মানুষের মধ্যকার যোগাযোগব্যবস্থা আরও সহজ করবে।

প্রায় ৩৪২ মিলিয়ন ডলার ব্যয়ে আমুর নদীর ওপর নির্মিত এই সেতুর দৈর্ঘ্য প্রায় এক কিলোমিটার। আমুর নদী চীনে হেইলংজিয়াং নামেও পরিচিত।

বিজ্ঞাপন

রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, এই সেতু মস্কো ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্ক আরও দৃঢ় করবে। বিশেষ করে চীন-রাশিয়া ঘোষিত সীমাহীন বন্ধুত্ব এগিয়ে নিতে এই সেতু সহায়ক ভূমিকা পালন করবে।

এ ব্যাপারে ক্রেমলিনের প্রতিনিধি ইউরি ত্রান্তেভ বলেছেন, বিভক্ত পৃথিবীতে রাশিয়া ও চীনের মধ্যকার ব্লাগোভেশ্চেনস্ক-হেইহে সেতু এক বিশেষ অর্থ বহন করে।

বিজ্ঞাপন

এদিকে চীনের উপপ্রধানমন্ত্রী হু চুনহুয়া সেতুটির উদ্বোধন করতে গিয়ে বলেছেন, রাশিয়ার সঙ্গে সবক্ষেত্রেই কার্যকর সহযোগিতা বৃদ্ধি করতে চায় চীন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন