বিজ্ঞাপন

আবারও টাইম ম্যাগাজিনের প্রভাবশালীর তালিকায় প্রধানমন্ত্রী

April 19, 2018 | 10:35 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঢাকা: ২৫তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে অংশ নিতে লন্ডনে অবস্থান করছেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে বৃহস্পতিবার (১৯ এপ্রিল) যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত ‘টাইম ম্যাগাজিন’ বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকা প্রকাশ করেছে। সেখানে লিডার্স ক্যাটাগরিতে স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী।

টাইম ম্যাগাজিনে এ নিয়ে দ্বিতীয়বারের মতো জায়গা করে নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১১ সালেও এই বিশ্বখ্যাত ম্যাগাজিনের প্রকাশিত বিশ্বের ১২ প্রভাবশালী নারী সরকারপ্রধানের তালিকায় স্থান পেয়েছিলেন তিনি। ওই তালিকার সপ্তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এবার লিডারস ক্যাটাগরিতে ২৬ জনের মধ্যে ২০ নম্বরে রয়েছে শেখ হাসিনার নাম। এ ক্যাটাগরিতে প্রথমেই রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম। দুই নম্বরে রয়েছেন ব্রিটিশ রাজপরিবারের পঞ্চম উত্তরসূরি প্রিন্স হ্যারি, এরপর রয়েছে মার্কিন অভিনেত্রী, মডেল ও মানবাধিকার কর্মী মেগান মার্কেল-এর নাম। আগামী ১৯ মে প্রিন্স হ্যারির সঙ্গে তার বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

চার নম্বরে স্থান করে নিয়েছেন আমেরিকান রাজনীতিক কারমেন ইয়ুলিন ক্রুজ, পাঁচ নম্বরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, আটে লন্ডনের মেয়র সাদিক খান, নয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, দশে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর নাম।

এছাড়াও আর্টিস্ট ক্যাটাগরিতে প্রথমেই রয়েছেন অস্কারজয়ী হলিউড অভিনেত্রী নিকোল কিডম্যানের নাম। এরপর রয়েছেন অস্ট্রেলিয়ান অভিনেতা, গায়ক ও প্রযোজক হিউ জ্যাকম্যানের নাম। এছাড়াও ভারতের বিরাট কোহলি, বলিউড অভিনেত্রী দিপীকা পাড়ুকোনের নামও রয়েছে এই তালিকায়।

বিজ্ঞাপন

লিডার্স ক্যাটাগরিতে তাকে নিয়ে ছোট্ট প্যারাগ্যারাফ প্রকাশ করেছে ম্যাগাজিনটি। মিয়ানমার সরকারের নিপীড়ন ও নির্যাতনের শিকার হওয়া রোহিঙ্গাদের নিয়ে শেখ হাসিনার সাহসী ভূমিকার ভূয়সী প্রশংসা করা হয়েছে এই প্যারাগ্যারাফে।

এছাড়াও বিভিন্ন সময়ে জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’, জাতিসংঘ ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’, ডব্লিউআইপি (ওম্যান ইন পার্লামেন্ট) গ্লোবাল অ্যাওয়ার্ড-এর মতো নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূত্র: টাইম ম্যাগাজিন।

সারাবাংলা/জেএইচ/এমআইএস

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন