বিজ্ঞাপন

ছাত্রলীগ নেতাকে ইঁদুর-বিড়াল খেলতে বারণ করলেন ওসি

June 11, 2022 | 11:35 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: কক্সবাজার শহরের কস্তুরাঘাট এলাকায় প্যারাবন কেটে অবৈধভাবে জমি দখলের ঘটনায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনানকে ইঁদুর-বিড়াল খেলতে বারণ করেছেন কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মনিরুল গিয়াস।

বিজ্ঞাপন

ওসি বলেন, ‘সকাল থেকে জমি দখলের ঘটনা নিয়ে কয়েকবার ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে দখলবাজি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু যতক্ষণ পুলিশ থাকে ততক্ষণ দখলবাজি বন্ধ থাকে। পুলিশ ঘটনাস্থল ত্যাগ করলেই ফের দখল কার্যক্রম শুরু হয়। দখলবাজিকে কেন্দ্র করে ইঁদুর-বিড়াল খেলা বন্ধ করা হোক। প্রশাসনের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কোনো কাজ চলবে না। নির্দেশ না মানলে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।‘

জানা যায়, কক্সবাজার শহরের কস্তুরাঘাটের ঐতিহ্যবাহি বাঁকখালী নদীর প্যারাবন নিধন করে দখলের মহোৎসব চালাচ্ছে কয়েকটি প্রভাবশালী ভূমিদস্যু সিন্ডিকেট। এই সিন্ডিকেটটি প্যারাবন কেটে ও পাহাড়ি মাটি ফেলে নদী ভরাট করে স্থাপনা নির্মাণ করে যাচ্ছে। পাশাপাশি অনেকেই রাত-দিন শতাধিক শ্রমিক দিয়ে জমি ভরাট করে তা চড়াদামে বিক্রি করে দিচ্ছে।

সম্প্রতি বাঁকখালী থেকে বালি উত্তোলনের ডাক নেওয়ার নামে প্যারাবন ভরাট করে দখল করছে একটি প্রভাবশালী সিন্ডিকেট। আর এই সিন্ডিকেটই মূলত দখল পক্রিয়া চালাচ্ছে।

বিজ্ঞাপন

দখলের ধারাবাহিকতায় শনিবার ( ১১ জুন) সকালে শতাধিক পুরুষ ও নারী নিয়ে জমি দখল নিতে যান কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনানের নেতৃত্বে ছাত্রলীগের জিসান, একাধিক মামলার আসামি তাইসাদ, তাইয়েপ, ইসমাইল, রানা ও টিপুসহ ভাড়াটে সন্ত্রাসীরা।

খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। কয়েক দফায় পুলিশ ঘটনাস্থলে গিয়েও দখল কার্যক্রম বন্ধ করতে না পারায় একপর্যায়ে বিকেল ৪টার দিকে কক্সবাজার সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া, সহকারী কমিশনার (ভূমি) জিল্লুর রহমান, কক্সবাজার সদর মডেল থানার ওসি শেখ মনিরুল গীয়াসসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তা ও অর্ধ-শতাধিক পুলিশ ঘটনাস্থলে যায়।

এসময় কর্মকর্তারা দখলবাজদের দখলবাজি বন্ধে কঠোর হুঁশিয়ারি দেন। পাশাপাশি জমি পরিমাপ ও যাচাইবাছাই করে সরকারি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়ার জন্য সার্ভেয়ারকে নির্দেশ দেন।

বিজ্ঞাপন

কক্সবাজার সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) জিল্লুর রহমান বলেন, ‘১১ জুন শনিবার সকাল থেকে প্যারাবন কেটে জমি দখলের ঘটনা নিয়ে নানাভাবে অভিযোগ আসে। এক পর্যায়ে উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। পাশাপাশি জমি পরিমাপ ও যাচাই বাছাই করে সরকারি সাইনবোর্ড ঝুলিয়ে দেওয়ার জন্য সার্ভেয়ারকে নির্দেশ দেওয়া হয়।’

তিনি আরও বলেন, ‘প্যারাবন কেটে জমি দখলের ঘটনায় নিয়ে পরিবেশের ক্ষয়ক্ষতির বিষয়টি দেখার জন্য পরিবেশ অধিদফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।’

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুন বলেন, ‘সিএস জরিপ অনুযায়ী বাঁকখালী নদীর সীমানা নির্ধারণ করে অবৈধ দখলদারদের উচ্ছেদ করার জন্য হাইকোর্টের নির্দেশনা রয়েছে। কিন্তু স্থানীয় প্রশাসন দীর্ঘদিন ধরে এই নির্দেশনা বাস্তবায়ন না করায় প্রতিনিয়ত অবৈধ দখলবাজদের সংখ্যা বেড়েই চলছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন