বিজ্ঞাপন

ইউক্রেন ইইউর সদস্য হবে কি না— সিদ্ধান্ত আগামী সপ্তায়

June 12, 2022 | 11:06 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার আবেদন করেছে ইউক্রেন। তবে ২৭ দেশের ইউরোপীয় ওই সংস্থায় ইউক্রেন যুক্ত হতে পারবে কি না এ সংক্রান্ত সিদ্ধান্ত জানা যাবে আগামী সপ্তায়। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লেয়েন আকস্মিক ইউক্রেন সফরে গিয়ে এ তথ্য জানান।

বিজ্ঞাপন

শনিবার (১১ জুন) কিয়েভে প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে ইউক্রেনকে উদ্দেশ করে ফন ডের লেয়েন বলেন, আপনারা আইনের শাসন প্রতিষ্ঠা করতে ইতিমধ্যে যথেষ্ট কাজ করেছেন। তবে এখনও কিছু বিষয়ে আপনাদের কাজ করতে হবে, যেমন দুর্নীতির বিরুদ্ধে লড়াই।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। এর পরপরই ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়ার জন্য আবেদন জানায় ইউক্রেন। কিয়েভের আবেদন দ্রুততার সঙ্গে বিবেচনা করার জন্য আহ্বান জানান প্রেসিডেন্ট জেলেনস্কি। তবে গত মার্চে ইউরোপীয় ইউনিয়নের নেতারা ইউক্রেনের দ্রুত যোগদানের আবেদন প্রত্যাখ্যান করেন। সেসময় ইইউ নেতারা ইউক্রেনের আবেদন বিবেচনার জন্য জরুরি এক বৈঠকে বসেছিলেন।

সাধারণত কোনো দেশ ইউরোপীয় ইউনিয়নের মতো সংস্থায় যুক্ত হতে হলে বেশ কয়েকটি মানদণ্ড সম্পন্ন করতে হয়। ইইউ সদস্য দেশগুলো আবেদনে সম্মতি জানালেও সদস্য হওয়ার প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েক বছর লেগে যায়।

বিজ্ঞাপন

ইউরোপীয় কমিশনের কর্মকর্তা ও নেতৃবৃন্দের অনেকেই অবশ্য আশঙ্কা প্রকাশ করে বলছেন, আগামী সপ্তায় কমিশন ইউক্রেনকে সদস্য করে নেওয়ার বিষয়ে সম্মতি জানালেও, সদস্য হওয়ার প্রক্রিয়া শিগগিরই শেষ হবে না। ইউক্রেনের ইইউ সদস্য হতে কয়েক বছর, এমনকি এক দশকও লেগে যেতে পারে।

উল্লেখ্য যে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার প্রশ্নে ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। মস্কোর যুক্তি—প্রতিবেশী ইউক্রেন পর্যন্ত ন্যাটোর সীমানা বিস্তৃত হলে তার নিরাপত্তা বিঘ্নিত হবে। ফলে ইউক্রেনের ন্যাটো অন্তর্ভুক্তি ঠেকাতে অভিযান করা ছাড়া ভিন্ন কোনো পথ খোলা ছিল না ক্রেমলিনের হাতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন