বিজ্ঞাপন

৭৮ দিন পর শনাক্ত ১০০’র ঘরে, ২৪ ঘণ্টায় কারও মৃত্যু নেই

June 12, 2022 | 6:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট 

ঢাকা: দুই মাস ১৮ দিন পর নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে শনাক্তের সংখ্যা শতকের ঘরে পৌঁছালো। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১০৯ জন যা ৭৮ দিনের মধ্যে একদিনে সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে দেশে এ পর্যন্ত ১৯ লাখ ৫৪ হাজার ১১৫ জন শনাক্ত হলেন।

বিজ্ঞাপন

সবশেষ এ বছরের ২৫ মার্চ ১০২ জন করোনা রোগী শনাক্ত হয়েছিলেন। ৫ মে শনাক্ত হয়েছিলেন সর্বনিম্ন ৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় কোনো রোগী মারা যাননি। এ নিয়ে দেশে টানা ১৩ দিন করোনায় মৃত্যুশূন্য অবস্থায় রয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণের সংখ্যা কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১০৯ জন, যা আগের দিন ছিল ৭১ জন। একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২ দশমিক ৬ শতাংশ। যা আগের দিন ছিল ১ দশমিক ১৪ শতাংশ।

রোববার (১২ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৩৩০টি নমুনা সংগ্রহ করা হয়। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ২৮০টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৪৯ হাজার ৭৩২টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৩২ হাজার ৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৮১ হাজার ৭৪৪টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১০৯টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ৭১। নতুন শনাক্ত হওয়া ১০৯টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৪ হাজার ১১৫ জন।

বিজ্ঞাপন

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২ দশমিক শূন্য ৬ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ১৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৮ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ১১০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যা কমে হয়েছে ৯১ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ৫ হাজার ২৬৬ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫০ শতাংশ।

এর আগে, সোমবার (৩০ মে) সবশেষ করোনা সংক্রমণ নিয়ে একজনের মৃত্যুর পর করোনায় মোট মৃত্যু ২৯ হাজার ১৩১ জনে স্থির রয়েছে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৭ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন