বিজ্ঞাপন

ড. কামাল হোসেনের রিটের পরবর্তী শুনানি মঙ্গলবার

June 12, 2022 | 11:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কর আপিল ট্রাইব্যুনালের আদেশের বিরুদ্ধে গণফোরাম সভাপতি কামাল হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েটের করা রিটের পরবর্তী শুনানির জন্য আগামী মঙ্গলবার (১৪ ‍জুন) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (১২ জুন) এক রিট আবেদনের ওপর আংশিক শুনানি শেষে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ দিন নির্ধারণ করেন।

আদালতে কামাল হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েটের পক্ষে শুনানি করে জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান খান। তাদের সঙ্গে ছিলেন আইনজীবী তানিম হোসেন শাওন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

পরে আইনজীবী তানিম হোসেন শাওন জানান, আজ (১২ জুন) এই রিটের ওপর শুনানি হয়েছে। এ বিষয়ে আগামী মঙ্গলবার পরবর্তী শুনানি হতে পারে।

বিজ্ঞাপন

আয়কর নিয়ে ট্যাকসেস আপিল ট্রাইব্যুনালের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ড. কামাল হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েট। এর পর গত সপ্তাহে রিট আবেদনটি কার্য তালিকায় আসলেও রিটকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত মামলাটি এক সপ্তাহের জন্য মুলতবি করেন।

আজ শুনানি নির্ধারিত দিনে রিট আবেদনের ওপর আংশিক শুনানি অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার (১৪ জুন) পরবর্তী শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

জানা যায়, ২০১৮-১৯ করবর্ষের জন্য ড. কামাল হোসেন তার আয়কর রিটার্ন ফাইলে বার্ষিক আয় দেখান ১ কোটি ৪ লাখ ৩ হাজার ৪৯৫ টাকা। এর বিপরীতে প্রযোজ্য ৭৬ লাখ ৪১ হাজার ৫৪৮ টাকা কর হিসেবে উৎসে কর কর্তন করা হয়েছে বলে উল্লেখ করা হয় রিটার্ন ফাইলে।

বিজ্ঞাপন

এদিকে, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর উপ-কর কমিশনার এক আদেশে ড. কামালের আয় ২০ কোটি ১১ লাখ ৪ হাজার ২১৯ টাকা নির্ধারণ করেন। নির্ধারিত সময়ে জমা না দেওয়ায় ৮৭ লাখ ৩৫ হাজার ৬৩৪ টাকা বিলম্ব মাশুলসহ ড. কামাল হোসেনের কাছে মোট ৬ কোটি ৯ লাখ ৮৫ হাজার ৩৫১ টাকা আয়কর দাবি করা হয়।

উপ-কর কমিশনারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ড. কামাল হোসেন কর আপিল ট্রাইব্যুনালে আপিল করেন। তবে ট্রাইব্যুনাল সেই আপিল খারিজ করে দেন। পরে ড. কামাল হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েটের পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন