বিজ্ঞাপন

তুরস্কের নিরাপত্তা উদ্বেগ যৌক্তিক: ন্যাটো মহাসচিব

June 13, 2022 | 10:48 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ন্যাটো জোটে সুইডেন ও ফিনল্যান্ডের সদস্য হওয়ার ব্যাপারে তুরস্কের নিরাপত্তা উদ্বেগ যৌক্তিক বলে স্বীকার করছেন জোটটির মহাসচিব জেনস স্টলটেনবার্গ। রোববার (১২ জুন) ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাওলি নিনিসটোর সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে ন্যাটো প্রধান বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে তুরস্কের যে টানাপোড়েন চলছে সেগুলো দ্রুত নিষ্পত্তি করা দরকার, এজন্য আলোচনায় বসতে হবে।

বিজ্ঞাপন

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার পর নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। এই দেশ দু’টি কয়েক দশক ধরে নিরপেক্ষ অবস্থানে ছিল। তবে এবার তারা পক্ষ বেছে নিয়েছে।

এদিকে, ন্যাটোর অন্যতম সদস্য তুরস্ক দেশ দু’টির ন্যাটোতে যুক্ত হওয়ার প্রস্তাবে উদ্বেগ জানিয়েছে। আঙ্কারার দাবি, ফিনল্যান্ড ও সুইডেন কুর্দি ও অন্যান্য জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে থাকে। ন্যাটোতে যোগ দিতে হলে দেশ দুটি’র আইনে পরিবর্তন আনতে হবে বলেও দাবি জানিয়েছে আঙ্কারা। তুরস্কের এ নিরাপত্তা উদ্বেগকে যৌক্তিক ও বৈধ বলে স্বীকার করেছেন ন্যাটো প্রধান।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসটোর সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ বলেন, তুরস্ক সন্ত্রাসবাদ ও অস্ত্র রফতানির ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। আমাদের মনে রাখতে হবে এবং বুঝতে হবে, ন্যাটোর কোনো সদস্য তুরস্কের মতো এত বেশি সন্ত্রাসী হামলার শিকার হয়নি।

বিজ্ঞাপন

ন্যাটো জোটে কোনো সদস্য যুক্ত হতে হলে জোটটির প্রত্যেক সদস্যের সম্মতি দরকার হয়। ফিনল্যান্ড ও সুইডেনের বিষয়ে আঙ্কারার আপত্তি দেশ দুটির ন্যাটো জোটে যুক্ত হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

সারাবাংলা/আইই

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন