বিজ্ঞাপন

ওবিই অনুযায়ী পাঠ্যক্রম তৈরির পরামর্শ ইউজিসি’র

June 13, 2022 | 11:30 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) কারিকুলামের সঙ্গে সমন্বয় রেখে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রম হালনাগাদের পরামর্শ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বিজ্ঞাপন

ওবিই কারিকুলামের আলোকে পাঠ্যক্রম তৈরি করা হলে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণা নিশ্চিত করা যাবে এবং আঞ্চলিক ও বিশ্ব র‍্যাংকিংয়ে মর্যাদাপূর্ণ অবস্থানে যাওয়া সম্ভব হবে বলে মনে করে ইউজিসি।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেছেন, শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দেশের গ্রাজুয়েটদের গড়ে তুলতে হবে। দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা ও শিক্ষার্থীদের চাকরি উপযোগী করে গড়ে তুলতে পাঠ্যক্রমে ব্যাপক পরিবর্তন নিয়ে আসতে হবে। গ্রাজুয়েটরা যেন চাকরির ক্ষেত্রে নিজেকে তৈরি করতে পারে সেজন্য যোগাযোগ দক্ষতা, ভাষাজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিষয়াদি পাঠ্যক্রমে অথবা সহশিক্ষা কার্যক্রমে যুক্ত করতে হবে।

ইউজিসি আয়োজিত ওবিই কারিকুলাম বিষয়ক এক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রোববার (১২ জুন) তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

সব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রয়োজন নেই উল্লেখ করে ড. বিশ্বজিৎ চন্দ বলেন, উচ্চ মাধ্যমিক সনদ অর্জনের পর দেশের সব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রয়োজন নেই। ঢালাওভাবে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জনের মাধ্যমে শিক্ষিত বেকার তৈরি হচ্ছে। শিক্ষার্থীরা প্রয়োজনে ডিপ্লোমা ও কারিগরি শিক্ষা গ্রহণ করে চাকরির বাজারে প্রবেশ করতে পারে বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদেরকে মুখস্তনির্ভর শিক্ষাব্যবস্থা থেকে বের করে আনতে হবে। পাঠ্যপুস্তকের মধ্যে তাদের সীমাবদ্ধ রাখা যাবে না। তাদের জ্ঞান অর্জন ও প্রয়োগ কৌশল শেখাতে হবে।

ইউজিসি’র এসপিকিউএ বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। একই বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় প্রশিক্ষণে ৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশ নেন।

বিজ্ঞাপন

আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসর পরিচালক প্রফেসর ড. মাজহারুল ইসলাম এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. ফারিন হাসান কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে যুক্ত ছিলেন।

সারাবাংলা/টিএস/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন