বিজ্ঞাপন

প্রতিবন্ধীদের উচ্চ শিক্ষা নিশ্চিত করতে নীতিমালা করবে ইউজিসি

June 14, 2022 | 9:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: উচ্চ শিক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের বৈষম্য দূর করা ও অন্তর্ভুক্তিমূলক উচ্চ শিক্ষা নিশ্চিত করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) শিগগিরই একটি নীতিমালা প্রণয়ন করবে। উচ্চ শিক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের মূল্যায়ন ও পদ্ধতি কী হবে, এই নীতিমালায় বিস্তারিত দিক তুলে ধরা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ জুন) কমিশনের স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাস্যুরেন্স (এসপিকিউএ) বিভাগ আয়োজিত দেশের সব বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একটি সমন্বিত নীতিমালা প্রণয়ন সংক্রান্ত দিনব্যাপী এক কর্মশালায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে কর্মশালায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি বিভাগের অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের অধ্যাপক ড. এম. শামিম কায়সার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুবুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এসপিকিউএ বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে ইউজিসির জ্যেষ্ঠ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কর্মশালায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি বাংলাদেশের সংবিধান, টেকসই উন্নয়ন অভীষ্ট ও প্রতিবন্ধী সুরক্ষা আইনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগের বিষয়গুলো পর্যালোচনা করবে।

অনুষ্ঠানে অধ্যাপক বিশ্বজিৎ চন্দ প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় সুযোগ নিশ্চিত করা এবং কর্মমুখী ও উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসার বিষয়ে গুরুত্বারোপ করেন। এই নীতিমালার মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা সেবা গ্রহণের পথ সুগম হবে বলে জানান তিনি।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সহজ করা, তাদের জন্য বিশেষভাবে পরীক্ষার আয়োজন ও অতিরিক্ত সময় বরাদ্দ দেওয়া, প্রতিবন্ধী সহায়ক অ্যাপ তৈরি ইত্যাদি বিষয় এই নীতিমালায় সংযুক্ত করা হবে বলেও জানান অধ্যাপক চন্দ।

বিজ্ঞাপন

কর্মশালায় বক্তারা জানান, বাংলাদেশ ১২ ধরনের প্রতিবন্ধকতা নিয়ে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী রয়েছেন। তাদের সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করে উচ্চ শিক্ষা নিতে হয়। প্রতিবন্ধকতা ও নেতিবাচক মানসিকতার কারণে উপযুক্ত মেধা ও যোগ্যতা থাকা সত্ত্বেও কাঙ্ক্ষিত সাফল্য থেকে তারা বঞ্চিত হচ্ছেন।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একটি নীতিমালা গঠন করা গেলে উচ্চ শিক্ষা গ্রহণে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সব ধরনের প্রতিবন্ধকতা দূর হবে বলে মনে করেন বক্তারা। তারা বলেন, উপযুক্ত শিক্ষা ও পরিবেশ নিশ্চিত করা গেলে প্রতিবন্ধীদেরও দক্ষ করে গড়ে তোলা যাবে এবং দক্ষ মানবসম্পদ উন্নয়নে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন