বিজ্ঞাপন

বাংলাদেশে শীর্ষ বিনিয়োগকারী দেশ চীন: বিডা

June 15, 2022 | 3:58 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে সরাসারি বিদেশি বিনিয়োগের (এফডিআই) প্রস্তাবের বেশির ভাগ চীন থেকে এসেছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। বিডার তালিকা অনুযায়ী বাংলাদেশে চলতি ২০২১-২২ অর্থ বছরে চীন শীর্ষ বিনিয়োগকারী দেশ বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

বিডা ও বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিআই) মধ্যে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। গত সোমবার (১৩ জুন) রাজধানীতে সংস্থাটির কর্যালয়ে এই চুক্তি সই করা হয়। চুক্তির আওতায় বিদেশি বিনিয়োগ, বিশেষ করে চীনা বিনিয়োগ বাড়াতে দুই সংস্থা একসঙ্গে কাজ করবে। এ সময় বিসিসিসিআই সভাপতি ও গাজী গ্রু‌পের ব্যবস্থাপনা প‌রিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পা এবং যুগ্ম মহাসচিব আল মামুন মৃধা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে সিরাজুল ইসলাম বলেন, চলতি ২০২১-২২ অর্থবছরে বিডার এফডিআই নিবন্ধনের ক্ষেত্রে প্রথম অবস্থানে ছিল চীন। দেশটি এখন পর্যন্ত ৭৭০ মিলিয়ন ডলার বিনিয়োগের জন্য আবেদন করেছে। আর ১৬১ মিলিয়ন ডলার বিনিয়োগের আবেদন করে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ উত্তর।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমরা চীনের কাছ থেকে আরও অনেক বড় বিনিয়োগ আশা করি।’ সম্প্রতি চীনের একটি প্রতিনিধি দল দেশের স্বাস্থ্য খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বলেও জানান তিনি।

এরপরও বর্তমানে দেশে চীনের বেসরকারি বিনিয়োগ সন্তোষজনক নয় বলেও উল্লেখ করেন বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার চীন। দেশের অনেক প্রকল্পে চীন সরাসরি কাজ করছে।’

সিরাজুল বলেন, ‘গত ১০ বছরে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ কত উন্নত হয়েছে তা বিদেশিদের বলতে হবে। বিদেশিরা তা না জানলে তারা বিনিয়োগ করবে না।’

বিজ্ঞাপন

গত ৯ জুন প্রকাশিত ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের (আঙ্কটাড) প্রতিবেদন নিয়ে বিচলিত হওয়ার কোনো প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ‘বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর বিপরীতে বছরে বিশ্বব্যাপী এফডিআই ৪৩ শতাংশ বেড়েছে। আগামী ২০২৫ সালে এফডিআই’র পরিমাণ জিডিপির ৩ শতাংশে নিয়ে আসাই আমাদের লক্ষ্য। বর্তমানে এটি ১ শতাংশের নিচে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন