বিজ্ঞাপন

রাবি ভর্তি পরীক্ষা: প্রাথমিক আবেদনের ফল দিয়ে চূড়ান্ত আবেদন শুরু

June 15, 2022 | 4:31 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। একইসঙ্গে এদিন থেকে চূড়ান্ত আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৫ জুন) সকাল সাড়ে ১১টায় এ ফল প্রকাশিত হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বাবুল ইসলাম।

তিনি বলেন, এরই মধ্যে প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে। ১৫ জুন দুপুর ১২টা থেকে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

অধ্যাপক বাবুল জানান, স্নাতক ভর্তি পরীক্ষা ২০২১-২২-এর জন্য প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি ফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় বিজ্ঞান, মানবিক, ব্যবসায় চূড়ান্ত আবেদনের জন্য জিপিএ নির্ধারণ করা হয়েছে।

‘এ’ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৭, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ- ৪.৯২ এবং বিজ্ঞানের জিপিএ-৫ রেজাল্টধারীরা চূড়ান্ত আবেদন করতে পারবে।

বিজ্ঞাপন

‘বি’ ইউনিটে মানবিকের ক্ষেত্রে ৪.৫৮, বিজ্ঞানের ক্ষেত্রে জিপিএ-৫ এবং ব্যবসায় প্রাথমিক আবেদনে মনোনীতরা চূড়ান্ত আবেদন করতে পারবে।

অন্যদিকে, ‘সি’ ইউনিটে মানবিক, ব্যবসা ও বিজ্ঞানের সব শিক্ষার্থীর ক্ষেত্রে জিপিএ-৫ রেজাল্টধারীরা আবেদন করতে পারবে।

বিজ্ঞাপন

একই জিপিএ পাওয়া একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি ও সমমান পরীক্ষার প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। এদিকে ‘বি’ ইউনিটের বাণিজ্য শাখার সব প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

অধ্যাপক বাবুল বলেন, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যেকোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তী সময়ে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

বিজ্ঞাপন

প্রথম ধাপের জন্য নির্ধারিত সময় ১৫ জুন দুপুর ১২টা থেকে ২১ জুন বিকেল ৬টা। সিট খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপে ২২ জুন দুপুর ২টা থেকে ২৫ জুন বিকেল ৬টা পর্যন্ত এবং তৃতীয় ধাপে ২৬ জুন দুপুর ২টা থেকে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে ২৫ থেকে ২৮ জুলাই। তিনটি ইউনিটে চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। ভর্তি পরীক্ষায় চূড়ান্ত পর্যায়ের আবেদন ফি ১১০০ টাকা।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন