বিজ্ঞাপন

প্রথম টেস্টে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

June 16, 2022 | 7:44 pm

স্পোর্টস ডেস্ক

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনস্ত দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগায় স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। সিরিজের প্রথম ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্যাথওয়েট। এই সিরিজ দিয়ে তৃতীয়বারের মতো টেস্টে বাংলাদেশের অধিনায়কত্বের ব্যাটন তুলে নিচ্ছেন সাকিব আল হাসান।

বিজ্ঞাপন

উইন্ডিজের বিপক্ষে এই সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন মুশফিকুর রহিম। তিনি হজ পালনের উদ্দেশ্যে এই সময় সৌদি আরব অবস্থান করবেন। তার পরিবর্তে স্কোয়াডে জায়গা করে নেওয়া ইয়াসির আলী রাব্বীও অনুশীলনে চোট পেয়ে ছিটকে গেছেন দল থেকে। আর এতেই দীর্ঘদিন পরে রঙিন পোশাকের দলে ডাক পাওয়া এনামুল হক বিজয়ের ভাগ্য খুলেছে। টেস্ট স্কোয়াডে জায়গা পেয়েছেন বিজয়।

শেষবার ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজে সাদা পোশাকে খেলেছিল বাংলাদেশ। সেবার সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনেই মাত্র ৪৩ রানে অলআউটের লজ্জায় পড়েছিল বাংলাদেশ। আর এটিই বাংলাদেশের ইতিহাসে টেস্টে সর্বনিম্ন স্কোর। তবে এবার সেই দুঃস্বপ্ন ভুলতে চায় বাংলাদেশ।

কাকতালীয়ভাবে ২০০৯ সালে সাকিব আল হাসান প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজেই বাংলাদেশকে প্রথমবারের মতো টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন। এবার টেস্টে বাংলাদেশের অধিনায়ক হিসেবে তৃতীয়বারের মতো যাত্রা শুরু করবেন সাকিব।

বিজ্ঞাপন

দীর্ঘ দেড় বছর পর এই সিরিজ দিয়েই সাদা পোশাকে ফিরছেন পেসার মোস্তাফিজুর রহমান। শেষবার ২০২১ সালের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই টেস্ট খেলেছিলেন মোস্তাফিজ। এরপর ক্যারিবীয় দ্বীপে খেলতে নামছেন এই পেসার।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়শিপের পয়েন্ট টেবিলে একদম তলানিতে অবস্থান বাংলাদেশের। ৮ ম্যাচ খেলে কেবল একটিতেই জয়ে এসেছে টাইগারদের। ওয়েস্ট ইন্ডিজ ৭ ম্যাচে দুই জয় নিয়ে আছে ছয়ে। বাংলাদেশের পয়েন্ট ১৬ আর উইন্ডিজের ৩০।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

বিজ্ঞাপন

ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পেল, রেমন রেইফার, এঙ্ক্রুমাহ বোনার, জারমেই ব্ল্যাকউড, কাইল মায়ার্স, জশুয়া ডা সিলভা (উইকেটরক্ষক), আলজারি জোসেপ, কেমার রোচ, জেডন সিলস এবং গুদাকেশ মোতেই।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ এবং ইবাদত হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন