বিজ্ঞাপন

২০২৬ বিশ্বকাপ ফুটবলের আয়োজক ৩ দেশ

June 17, 2022 | 4:15 pm

স্পোর্টস ডেস্ক

দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। আগামী নভেম্বর থেকে মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। এর মধ্যেই পরবর্তী বিশ্বকাপের আয়োজক শহরের নাম জানিয়ে দিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। পরবর্তী ২০২৬ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। তিন দেশ মিলিয়ে বিশ্বকাপ আয়োজিত হবে এই প্রথম।

বিজ্ঞাপন

আগেই জানা গেছে, ২০২৬ বিশ্বকাপে দল সংখ্যা হবে ৪৮টি। ৪৮টি দলকে নিয়ে তিন দেশের মোট ১৬টি শহরে অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপ। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ১১ শহরে, মেক্সিকোর ৩ শহরে এবং কানাডার দুই শহরে অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপ।

যুক্তরাষ্ট্রের যে ১১ শহরে বিশ্বকাপ হবে তা হলো- আটলান্টা (মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম), বোস্টন (জিলেট স্টেডিয়াম), ডালাস (এটি অ্যান্ড টি স্টেডিয়াম), হিউস্টন (এনআরজি স্টেডিয়াম), কানসাস সিটি (অ্যারোহেড স্টেডিয়াম), লস অ্যাঞ্জেলস (সোফি স্টেডিয়াম), নিউইয়র্ক/ নিউজার্সি (মেটলাইফ স্টেডিয়াম), মায়ামি (হার্ড রক স্টেডিয়াম), ফিলাডেলফিয়া (লিঙ্কন ফিন্যান্সিয়াল স্টেডিয়াম), সান ফ্রান্সিসকো বে (লিভাইস স্টেডিয়াম) ও সিয়াটল (লুমেন ফিল্ড স্টেডিয়াম)।

মেক্সিকোর যে তিন শহরে হবে বিশ্বকাপ- গুয়াদালাহারা (এস্তাদিও আকরোন), মেক্সিকো সিটি (এস্তাদিও আজতেকা) ও মন্তেরেই (এস্তাদিও বিবিভিএ বানকোমার)। কানাডার টরন্টো (বিএমও ফিল্ড) ও ভ্যাঙ্কুভার (বিসি প্লেস) এই দুই শহরে হবে বিশ্বকাপ।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ১৬ ভেন্যুতে মোট ৬০ ম্যাচ অনুষ্ঠিত হবে। মেক্সিকোর তিন ভেন্যুতে অনুষ্ঠিত হবে ১০ ম্যাচ। সমান ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে কানাডার দুই ভেন্যুতেও।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন